Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অপারেশন জ্যাকপটের নৌ কমান্ডো খোরশেদ আলম আর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ জুন ২০২১ ১৯:৩৩

চট্টগ্রাম ব্যুরো: বীর মুক্তিযোদ্ধা খোরশেদ আলম (বীরপ্রতীক) মারা গেছেন। তিনি মুক্তিযুদ্ধকালীন ‘নৌ কমান্ডো সুইসাইড স্কোয়াডের’ সদস্য ছিলেন বলে মুক্তিযোদ্ধা সংসদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

দীর্ঘসময় ধরে দূরারোগ্য ক্যান্সারে আক্রান্ত খোরশেদ আলম শুক্রবার (২৫ জুন) রাত পৌনে তিনটায় নগরীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

৭১ বছর বয়সে জীবনাবসান হওয়া খোরশেদ আলমের বাড়ি চট্টগ্রাম নগরীর খুলশী থানাধীন জাকির হোসেন রোডের শান্তিধারা আবাসিক এলাকায়। তিনি এক ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন। তিনি চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সহকারী কমাণ্ডার ছিলেন।

খোরশেদ আলম ছাত্রলীগের রাজনীতিতে জড়িত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরুর পর তিনি ভারতে গিয়ে নেভাল কমান্ডো হিসেবে প্রশিক্ষণ নেন। পরে দেশে ফিরে তাদের ৬০ জনের একটি নৌ কমান্ডো দল চট্টগ্রাম বন্দরে ‘অপারেশন জ্যাকপট’ নামে দুঃসাহসিক এক অভিযান চালান।

বন্দরে নোঙ্গর করা জাহাজে মাইন স্থাপন করে উড়িয়ে দেওয়ার পর বিশ্বব্যাপী বাংলাদেশের মুক্তিযুদ্ধের কথা জোরালোভাবে প্রচার হয়। নৌ কমান্ডো সুইসাইড স্কোয়াডের সদস্য হিসেবে খোরশেদ আলম পরবর্তীতে বীরপ্রতীক উপাধি পান বলে মুক্তিযোদ্ধা সংসদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

শনিবার (২৬ জুন) দুপুরে নগরীতে নিজ বাড়ির সামনে মসজিদ ময়দানে প্রয়াতের নামাজে জানাজা হয়। এরপর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইনামুল হাসানের নেতৃত্বে পুলিশের একটি দল প্রয়াত বীর মুক্তিযোদ্ধার প্রতি রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করেন। সিএমপি কমিশনারের পক্ষে তার ছেলের হাতে শোক ক্রেস্ট দেওয়া হয়। মুক্তিযোদ্ধা সংসদ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

বিজ্ঞাপন

এসময় মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোজাফফর আহমদ, বীর মুক্তিযোদ্ধা ফারুক-ই আজম (বীরপ্রতীক), নুরুল হক বীর প্রতীক, মহানগর যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা খোরশেদ আলম, মুক্তিযুদ্ধকালীন নৌ কমাণ্ডো দলের সদস্য মোহাম্মদ হোসেন, মো. আনোয়ার ও মো. মহিউদ্দিন উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এমও

অপারেশন জ্যাকপট খোরশেদ আলম টপ নিউজ নৌ কমান্ডো

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর