Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নমুনা পরীক্ষাই হয়নি লকডাউনে থাকা ২টিসহ ৫ জেলায়!

সারাবাংলা ডেস্ক
২৬ জুন ২০২১ ২০:৫৯

ফাইল ছবি

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছেই। এর মধ্যেই আগের দিনের তুলনায় শেষ ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের পরিমাণ ছিল কম। তবে স্বাস্থ্য অধিদফতরের তথ্য থেকে দেখা যায়, আগের দিনের তুলনায় এদিন নমুনা পরীক্ষাও হয়েছে অনেক কম। অধিদফতরের বিজ্ঞপ্তিতে জেলাভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, করোনা সংক্রমণের এই ঊর্ধ্বগতির সময়ের এদিন দেশের পাঁচ পাঁচটি জেলায় নমুনা পরীক্ষাই হয়নি! এই পাঁচ জেলার মধ্যে আবার দুইটিতে কি না করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি বিবেচনায় সরকারের ঘোষণা অনুযায়ী লকডাউন চলছে! এর বাইরে একটি জেলায় নমুনা পরীক্ষা হয়েছে মাত্র একটি!

বিজ্ঞাপন

এখানেই শেষ নয়, আরও ১২টি জেলায় নমুনা পরীক্ষার পরিমাণ ছিল ৫০-এর কম। হিসাবে বলতে গেলে দেশের ১৮টি জেলাতেই নমুনা পরীক্ষা হয়েছে যৎসামান্য। আর ৫০টির বেশি কিন্তু একশটির কম— এরকম পরিমাণ নমুনা পরীক্ষা হয়েছে আরও ৯টি জেলায়।

শনিবার (২৬ জুন) স্বাস্থ্য অধিদফতর থেকে কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত এই বিজ্ঞপ্তিতে পাঠানো হয় গণমাধ্যমে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এতে সই করেছেন। বিজ্ঞপ্তিতে অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অ্যান্ড অপারেশন সেন্টার এবং কন্ট্রোল রুমের তথ্যের বরাত দিয়ে দেশের জেলাগুলোর করোনা সংক্রমণের চিত্র তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন- সপ্তাহের ব্যবধানে সংক্রমণ-মৃত্যু বেড়ে দেড় গুণ

৫ জেলায় নমুনা পরীক্ষা ০!

বিজ্ঞপ্তির তথ্য থেকে দেখা গেছে, আগের ২৪ ঘণ্টায় দেশের পাঁচটি জেলায় করোনাভাইরাসের কোনো নমুনাই পরীক্ষা করা হয়নি। জেলা পাঁচটি হলো— মাদারীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, রাঙ্গামাটি ও নাটোর।

বিস্ময়ের বিষয়— এই পাঁচ জেলার মধ্যে মানিকগঞ্জ ও মুন্সীগঞ্জে চলছে লকডাউন! অর্থাৎ করোনা সংক্রমণের ব্যাপক ঊর্ধ্বগতির কারণেই এই দুই জেলাসহ আরও পাঁচ জেলায় লকডাউন ঘোষণা করা হয়েছিল। আর সে কারণেই এসব জেলাতেই নমুনা পরীক্ষা বেশি হওয়ার কথা!

লকডাউনের আওতায় বাকি জেলার চিত্র

সরকার ঘোষিত লকডাউনের আওতায় থাকা ঢাকা বিভাগের বাকি পাঁচটি জেলা হলো— নারায়ণগঞ্জ, শরীয়তপুর, রাজবাড়ী, গাজীপুর ও গোপালগঞ্জ। এই জেলাগুলোর মধ্যে নারায়ণগঞ্জে নমুনা পরীক্ষা হয়েছে ৯৭টি। বাকি জেলাগুলোর মধ্যে শরীয়তপুরে ১২৯টি, রাজবাড়ীতে ১৭১টি, গোপালগঞ্জে ১৩৫টি ও গাজীপুরে ৩০৯টি নমুনা পরীক্ষা হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- শনাক্ত ও মৃত্যু কমলেও সংক্রমণের হার ছাড়াল ২২%

বান্দরবানে ১টি, ১২ জেলায় নমুনা পরীক্ষা ৫০টির কম

পার্বত্য জেলা বান্দরবানে ধারাবাহিকভাবেই নমুনা পরীক্ষা কম হচ্ছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় এই জেলায় নমুনা পরীক্ষা হয়েছে মাত্র একটি! ৫০টির কম নমুনা পরীক্ষা হয়েছে দেশের আরও ১২ জেলায়।

এসব জেলার মধ্যে শেরপুরে ১৭টি, পঞ্চগড়ে ২৩টি, মেহেরপুরে ২৪টি এবং নীলফামারী ও কুড়িগ্রামে ২৫টি করে নমুনা পরীক্ষা হয়েছে।

এর বাইরে গাইবান্ধায় ৩১টি, মাগুরা ও নড়াইলে ৩২টি করে, ঝিনাইদহে ৩৬টি, নেত্রকোনায় ৪৪টি, হবিগঞ্জে ৪৬টি এবং নওগাঁয় ৪৭টি নমুনা পরীক্ষা হয়েছে গত ২৪ ঘণ্টায়।

একশ নিচে নমুনা পরীক্ষা জেলায়

দেশের আরও ৯টি জেলায় একশ’র কম নমুনা পরীক্ষা হয়েছে গত ২৪ ঘণ্টায়। এর মধ্যে নারায়ণগঞ্জের কথা আগেই বলা হয়েছে। এর বাইরে পার্বত্য খাগড়াছড়ি ও জয়পুরহাট জেলায় নমুনা পরীক্ষা হয়েছে ৫২টি করে। এছাড়া সুনামগঞ্জে ৫৩টি, চুয়াডাঙ্গায় ৬৫টি, ঠাকুরগাঁওয়ে ৭১টি, বাগেরহাটে ৭৩টি, চাঁদপুরে ৯১টি ও সিরাজগঞ্জে ৯৪টি নমুনা পরীক্ষা হয়েছে সবশেষ ২৪ ঘণ্টা সময়ে।

সারাবাংলা/টিআর

টপ নিউজ নমুনা পরীক্ষা লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর