Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৯টি ব্যাংক, ভিসা ও মাস্টারকার্ড থেকে টাকা আনা যাচ্ছে বিকাশে

সারাবাংলা ডেস্ক
২৬ জুন ২০২১ ২২:১৩

ঢাকা: ঘরে বসেই ২৯টি ব্যাংক এবং ভিসা ও মাস্টারকার্ড থেকে টাকা আনার সুবিধা দিচ্ছে বিকাশ। পাশাপাশি বিকাশ অ্যাকাউন্ট থেকে যে কোনো সময় টাকা পাঠানো, কেনাকাটার বিল পরিশোধ, মোবাইল রিচার্জ, ইউটিলিটি বিল পেমেন্টসহ অসংখ্য সেবা সহজেই নেওয়া যাচ্ছে ক্যাশ টাকা স্পর্শ না করেই।

এমএফএস খাতের সবচেয়ে বিস্তৃত এই অ্যাড মানি নেটওয়ার্ক থেকে নিজের অথবা অন্যের বিকাশ অ্যাকাউন্টে যে কোনো সময় টাকা আনার এই সেবা মহামারিকালে গ্রাহককে তার ডিজিটাল লেনদেনে আরও স্বাধীন ও সক্ষম করে তুলেছে বলে মনে করে বিকাশ।

এসব সুবিধার কারণে এরই মধ্যে প্রতিমাসে গড়ে ১২ লাখ গ্রাহক বিকাশের অ্যাড মানি সেবাটি ব্যবহার করছেন। গ্রাহককে অ্যাড মানিতে আরও উৎসাহিত করতে আগামী ৯ জুলাইয়ের মধ্যে একবার ন্যূনতম ৫০০০ টাকা অ্যাড মানি করলে বিকাশের পক্ষ থেকে অনুদান হিসেবে ১০ টাকা পৌঁছে যাবে দেশের স্বাস্থ্যখাতে। বিকাশের তরফ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

ব্যাংক থেকে শুধু বিকাশ অ্যাকাউন্টে টাকা আনা নয়, ৪টি ব্যাংকের অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার সুবিধা ‘ট্রান্সফার মানি’ও চালু করেছে বিকাশ। বিকাশ জানায়, মহামারিকালে ব্যাংকের লাইনে দাঁড়িয়ে টাকা জমা দেওয়ার ভোগান্তি দূর করেছে এ পরিষেবা।

৫ কোটি ৩০ লাখ বিকাশ গ্রাহকের জন্য ব্যাংকের সঙ্গে লেনদেনকে হাতের মুঠোয় এনে দেওয়া এই সেবা আগামীতে আরও নতুন ও সৃজনশীল ব্যাংকিং সেবাকে গ্রাহকের কাছে পৌঁছে দেওয়ার পথকে সুগম করছে বলেও জানানো হয় বিকাশের বিজ্ঞপ্তিতে।

বর্তমানে ২৯টি বাণিজ্যিক ব্যাংকের গ্রাহকরা ইন্টারনেট ব্যাংকিং ও অ্যাপ থেকে সহজেই নিজের বা অন্যের বিকাশ অ্যাকাউন্টে টাকা আনতে পারছেন। ব্যাংকগুলো হলো: সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ঢাকা ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, প্রাইম ব্যাংক, এক্সিম ব্যাংক, যমুনা ব্যাংক, কমিউনিটি ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, মধুমতি ব্যাংক, এনসিসি ব্যাংক, এনআরবি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, পদ্মা ব্যাংক, এসবিএসি ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, এনআরবিসি ব্যাংক, সীমান্ত ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, আইএফআইসি ব্যাংক ও ইউনিয়ন ব্যাংক।

অন্যদিকে বিকাশ অ্যাকাউন্ট থেকে সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও সিটি ব্যাংক-এর অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করার সেবাও নিতে পারছেন গ্রাহকরা। একই সঙ্গে বাংলাদেশে ইস্যুকৃত সব ভিসা কার্ড ও মাস্টারকার্ড থেকে নিজের বা অন্যের বিকাশ অ্যাকাউন্টে টাকা আনার সেবাও ব্যবহার করছেন গ্রাহকরা।

বিকাশে টাকা আনতে প্রথমে গ্রাহককে যে ব্যাংক থেকে অ্যাড মানি করতে চান সেই ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিংয়ে নিবন্ধন করে নিজের বা অন্যের বিকাশ নম্বর বেনিফিশিয়ারি হিসেবে যুক্ত করতে হবে। এরপর ইন্টারনেট ব্যাংকিং-এ লগ ইন করে কয়েকটি সুনির্দিষ্ট ধাপে বিকাশ নম্বর, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, টাকার পরিমাণ, ওটিপি কোড, বিকাশ পিন ইত্যাদি টাইপ করলে বিকাশ অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন সহজেই। লেনদেন সম্পন্ন হলে গ্রাহক এসএমএস নোটিফিকেশন পাবেন।

বিকাশে অ্যাড মানি করার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত লিমিট প্রযোজ্য হবে। কার্ড থেকে অ্যাড মানি করতে বিকাশ অ্যাপের কার্ড টু বিকাশ অপশন থেকে কয়েকটি ধাপ অনুসরণ করেই অ্যাড মানি করার সেবা নেওয়া যাচ্ছে। একজন গ্রাহক একাধিক কার্ড থেকে এই সেবা নিতে পারেন।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর