Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্মৃতিসৌধ, বঙ্গবন্ধুর সমাধি ও প্রতিকৃতিতে সেনাপ্রধানের শ্রদ্ধা

সিনিয়র করেসপন্ডেন্ট
২৬ জুন ২০২১ ২২:৫১

ঢাকা: নবনিযুক্ত সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ শনিবার (২৬ জুন ) ঢাকাস্থ ধানমন্ডি ৩২-এ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। তিনি সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান। সেখানে শ্রদ্ধা জানানো শেষে সেনাবাহিনী প্রধান বঙ্গবন্ধুর প্রতি সম্মান জানিয়ে তার প্রতিকৃতির সামনে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এরপর তিনি সেখানে থাকা পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।

শনিবার (২৬ জুন) আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে এ সব তথ্য নিশ্চিত করা হয়েছে।

বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন শেষে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে স্মৃতিসৌধের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর তিনি বীর শহীদদের সম্মানে সালাম প্রদান করেন। এ সময় বিউগলের সুরে সেনাবাহিনীর একটি চৌকস দল ‘গার্ড অব অনার’ প্রদান করে। অতপর সেখানে তিনি পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।

পরে নবনিযুক্ত সেনাবাহিনী প্রধান টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধা নিবেদন করেন। সেনাবাহিনীর একটি চৌকস দল এ সময় ‘গার্ড অব অনার’ প্রদান করে। সেনাবাহিনী প্রধান বঙ্গবন্ধুসহ ১৯৭৫ সালের ১৫ই আগস্ট শাহাদাতবরণকারী সকল শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করেন। মোনাজাত শেষে তিনি বঙ্গবন্ধুর সমাধিসৌধে রক্ষিত পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।

উল্লেখ্য, নবনিযুক্ত সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ গত বৃহস্পতিবার (২৪-০৬-২০২১) সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ১৯৬৩ সালের ১ ডিসেম্বর খুলনা শহরের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা শেখ মোহাম্মদ রোকন উদ্দিন আহমেদ ছিলেন একজন অধ্যাপক, সমাজসেবক, রাজনীতিবিদ ও মুক্তিযোদ্ধা। তিনি ১৯৮০ সালে মৃত্যুর পূর্ব পর্যন্ত এক নাগাড়ে দীর্ঘ দুই যুগ একজন নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে খুলনাবাসীর কল্যাণে বিভিন্ন জনহিতকর কর্মকাণ্ডের সঙ্গে নিবিড়ভাবে সম্পৃক্ত ছিলেন। তার মৃত্যুর পর খুলনাবাসী শ্রদ্ধা নিবেদনস্বরূপ তার নামে ‘প্রফেসর রোকন উদ্দিন সড়ক’ এর নামকরণ করে।

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ২৩ ডিসেম্বর ১৯৮৩ সালে বাংলাদেশ মিলিটারি একাডেমি হতে ৯ম দীর্ঘ মেয়াদি কোর্সের সাথে কমিশন লাভ করেন। কমিশন পরবর্তী তিনি পার্বত্য চট্টগ্রামে অপারেশন এলাকায় ইস্ট বেঙ্গল রেজিমেন্টে যোগদান পূর্বক তার সামরিক কর্মজীবন শুরু করেন। সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের পূর্বে তিনি সেনাসদরে কোয়ার্টার মাস্টার জেনারেল হিসেবে নিয়োজিত ছিলেন।

ব্যক্তিগত জীবনে জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ও বেগম নুরজাহান আহমেদ দম্পতি দুই কন্যা সন্তানের গর্বিত পিতা-মাতা।

সারাবাংলা/ইউজে/একে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেনা প্রধান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর