Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করলডেঙ্গা পাহাড়ের লেবু বাগান থেকে ৩১ রোহিঙ্গা আটক

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ জুন ২০২১ ১৫:৩৫

চট্টগ্রাম ব্যুরো: কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প থেকে পালিয়ে আসা ৩১ রোহিঙ্গাকে চট্টগ্রামের বোয়ালখালীতে আটক করা হয়েছে। তারা করলডেঙ্গা পাহাড়ের বিভিন্ন সবজি বাগানে মালিকের অধীনে শ্রমিক হিসেবে কাজ করছিলেন বলে পুলিশ জানিয়েছে।

শনিবার (২৬ জুন) রাতে উপজেলার করলডেঙ্গা পাহাড়ের জ্যৈষ্ঠপুরা, আমুচিয়াসহ আরও কয়েকটি এলাকায় বাগানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল করিম সারাবাংলাকে বলেন, ‘আটক ৩১ জনের সবাই মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা। তারা বাস্তুচ্যুত হয়ে কক্সবাজারে বিভিন্ন অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নিয়েছিল। সেখান থেকে পালিয়ে বোয়ালখালীতে আসে এবং বাগানে কাজ নেয়। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের আমরা আটক করেছি। আটক সবাই পুরুষ এবং যুবক বয়সী।’

ওসি আরও জানান, আটক রোহিঙ্গাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হচ্ছে। এরপর তাদের আদালতে পাঠানো হবে।

এ নিয়ে গত তিনমাসে ৫৯ জন রোহিঙ্গাকে বোয়ালখালী থানা পুলিশ আটক করেছে বলে জানিয়েছেন ওসি আবদুল করিম।

পুলিশ ও স্থানীয়রা জানান, বিভিন্ন বেআইনি পন্থায় রোহিঙ্গাদের কক্সবাজার থেকে বোয়ালখালীতে এনে শ্রমিক হিসেবে ব্যবহার করছে করলডেঙ্গা পাহাড়ের কিছু বাগান মালিক। অধিকাংশ লেবু বাগানের মালিক বাগানে শেড বানিয়ে রোহিঙ্গাদের বসবাসের সুযোগ দিয়ে কম মজুরির বিনিময়ে তাদের দিয়ে কাজ করাচ্ছে।

স্থানীয় শ্রমিক, যারা একসময় বাগানে কাজ করতেন তারা বেকার হয়ে পড়েছেন। এ নিয়ে সেখানকার স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ আছে।

২০১৭ সালের ২৫ আগস্ট থেকে বাংলাদেশের কক্সবাজারের উখিয়া-টেকনাফ ও বান্দরবানের তমব্রু সীমান্ত দিয়ে মায়ানমারে সহিংসতার শিকার হয়ে বাস্তুচ্যুত রোহিঙ্গারা প্রবেশ শুরু করেন। সেসময় কক্সবাজার জেলা প্রশাসনের দেওয়া তথ্য অনুযায়ী, মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতার শিকার হয়ে ৭ লাখ ৪০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে চলে আসে।

বিজ্ঞাপন

গত তিন দশকে আসা নতুন-পুরনো মিলিয়ে বাংলাদেশে বর্তমানে ১১ লাখেরও বেশি রোহিঙ্গার বসবাস। এর মধ্যে কয়েক হাজার রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হয়েছে।

সারাবাংলা/আরডি/এএম

চট্টগ্রাম টপ নিউজ রোহিঙ্গা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর