Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘কোভিড-১৯ ফ্রন্টলাইনার’ সম্মাননা পেলেন ডা. বিদ্যুৎ বড়ুয়া

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ জুন ২০২১ ১৫:৫৫

চট্টগ্রাম: ২০২০ সালে কোভিড-১৯ মহামারিতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ‘কোভিড-১৯ ফ্রন্টলাইনার’ সম্মাননা অর্জন করেছেন চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রধান উদ্যোক্তা ও নির্বাহী জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া।

শনিবার (২৬ জুন) চট্টগ্রাম শহরের রেডিসন হোটেলের বলরুমে রোটারি ডিস্ট্রিক্ট-৩২৮২ কনফারেন্সের শেষ দিনে এই সম্মাননা দেওয়া হয়। রোটারি ডিস্ট্রিক্ট গভর্নর ড. বেলাল উদ্দিন আহমেদ ডা. বিদ্যুৎ বড়ুয়াকে এই সম্মাননা তুলে দেন। এসময় রোটারি ডিস্ট্রিক্ট-৩২৮২ এর সকল ক্লাব প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

করোনাকালে বেসরকারি উদ্যোগে গড়ে উঠা দেশের প্রথম ফিল্ড হাসপাতাল ‘চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল’ গত বছরের ২১ এপ্রিল থেকে করোনা রোগীদের চিকিৎসা সেবা প্রদান শুরু করে। চট্টগ্রাম শহরে নাভানা গ্রুপের পরিত্যক্ত গ্যারেজকে ১৪ দিনের মধ্যে সাজিয়ে গুছিয়ে কোভিড রোগীদের চিকিৎসার জন্য তৈরি করেন ডা. বিদ্যুৎ বড়ুয়া।

সোশ্যাল মিডিয়ায়কে সম্বল করে সাধারণ জনগণকে সম্পৃক্ত করে ১৬০০০ বর্গফুটের হাসপাতাল মানবিক ভলান্টিয়ারদের সহযোগিতায় ১৪০ দিন রোগীদের বিনামূল্যে সেবা প্রদান করে। বাংলাদেশসহ সারাবিশ্বে চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের মানবিক কাজের কথা সমাদৃত হয়।

টানা ১৪০ দিন চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের রোগীদের সঙ্গে ডা. বিদ্যুৎ বড়ুয়া ও তার ভলান্টিয়াররা আবাসিকভাবে অবস্থান করে নজির সৃষ্টি করেন। প্রায় ১৬০০’র অধিক রোগীদের সেবা দেওয়া হয়।

করোনাকালে অবদানের জন্য ডা. বিদ্যুৎ বড়ুয়া ইতোমধ্যে ভারতের ত্রিপুরা রাজ্য থেকে “চিকিৎসক রত্ন” , ওয়াল্টন গ্রুপের “হেলথ হিরো” ধ্রুবতারা ফাউন্ডেশনের “আইডিয়েল ডক্টর অ্যাওয়ার্ড” ছাড়াও বিভিন্ন সংগঠন থেকে সম্মাননা গ্রহণ করেছেন।

বিজ্ঞাপন

ঢাকা মেডিকেল কলেজ থেকে এম বি বিএস পাশ করে সুইডেনের বিখ্যাত কারোলিন্সকা মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে এম ডি ও এম পিএইচ ডিগ্রি অর্জন করেন বিদ্যুৎ বড়ুয়া। তিনি চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন ) এবং অক্সফাম বাংলাদেশের কোভিড-১৯ কনসালট্যান্ট হিসেবে কাজ করছেন।

এছাড়া তিনি চট্টগ্রামের বাসায় করোনা রোগীদের সেবার জন্য ‘হোম হাসপাতাল’ নামে পরিপূর্ণ হাসপাতাল সার্ভিসের উদ্যোক্তা ও নির্বাহী।

সারাবাংলা/এসএসএ

ডা. বিদ্যুৎ বড়ুয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর