Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাহাড়ি মদের ‘কারখানা’ শহরে, গ্রেফতার ৬

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ জুন ২০২১ ১৯:০৯

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে দু’টি ফ্ল্যাটে অভিযান চালিয়ে ৭০৬ লিটার মদসহ ৬ নারী-পুরুষকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, পাহাড়ি এলাকায় ক্ষুদ্র নৃগোষ্ঠির অধিবাসীরা যে মদ তৈরি করে সেগুলো নগরীর একটি কারখানায় বেশ কিছুদিন ধরে তৈরি করে সরবরাহ করা হচ্ছিল।

শনিবার (২৬ জুন) রাত পৌনে ২টার দিকে নগরীর পাঁচলাইশ থানার খতিবের হাট এলাকায় মামণি কুঞ্জ নামে একটি ভবনের দু’টি ফ্ল্যাটে অভিযান চালিয়ে এসব মদ পাওয়া যায় বলে জানিয়েছে পুলিশ।

গ্রেফতার ছয়জন হলো- উচিং থোয়াই মারমা (৪৪), মাসাং মারমা (৪০), উথোয়াইচিং মারমা (৩৩), মেতু মারমা (৪০), আছেমা মারমা (৩০) এবং ইসাইমং মারমা (২০)।

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (উত্তর) আবু বক্কর সিদ্দিক সারাবাংলাকে বলেন, ‘পাহাড়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীর অধিবাসীরা তাদের স্বাভাবিক পানীয় হিসেবে একধরনের চোলাই মদ তৈরি করে সেটা গ্রহণ করে। সেটা তাদের জীবনযাপনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। কিন্তু একশ্রেণির মাদক বিক্রেতা তাদের কাছ থেকে মদ সংগ্রহ করে চট্টগ্রামসহ আশপাশের এলাকায় এনে বিক্রি করে। আবার অনেক পাহাড়িও তাদের তৈরি মদ চট্টগ্রামে এনে সরবরাহ করে। কিন্তু এভাবে পাহাড় থেকে এভাবে মদ আনতে গেলে অনেকসময় পুলিশের হাতে ধরা পড়ে। এই ঝামেলা এড়াতে তারা চট্টগ্রাম শহরেই এসে ফ্ল্যাট ভাড়া করে মদের কারখানা গড়ে তোলে। তবে তাদের সঙ্গে স্থানীয় মাদক সিন্ডিকেটও জড়িত বলে আমাদের ধারণা।’

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবীর সারাবাংলাকে জানান, পার্বত্য জেলার বিভিন্ন এলাকা থেকে মদ তৈরির উপকরণ নিয়ে আসা হয়। এরপর ফ্ল্যাটে বসে ভাত পচিয়ে এবং রাসায়নিক মিশিয়ে তৈরি করা হয় চোলাই মদ। এসব মদ জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ফ্ল্যাট দু’টিতে কয়েক ড্রামে মদ তৈরির উপকরণ পাওয়া গেছে।

এছাড়া অভিযান শুরুর পর কয়েক ড্রাম তৈরি চোলাই মদ বাথরুমের কমোড দিয়ে ফেলে দেওয়া হয় বলেও জানিয়েছেন ওসি জাহিদুল কবীর।

সারাবাংলা/আরডি/এমও

অভিযান পাহাড়ি মদ মদ তৈরি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর