Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯ দিনের বিরতির পর ফের বাজেট অধিবেশন শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ জুন ২০২১ ১২:০৮

ঢাকা: দীর্ঘ ৯ দিন বিরতি দিয়ে ফের শুরু হয়েছে বাজেট অধিবেশনের কার্যকম। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপনের মধ্য দিয়ে অধিবেশনের কার্যক্রম শুরু হয়েছে। এই অধিবেশনেই ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস হবে।

সোমবার (২৮ জন) সকাল ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনের কার্যক্রম শুরু হয়।

বৈঠকের শুরুতেই প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। বর্তমানে বাজেটের ওপর সরকারি ও বিরোধী দলের সংসদ সদস্যদের আলোচনা চলছে।

সংসদ সচিবালয়ের তথ্য বলছে, এই অধিবেশনে আগামীকাল মঙ্গলবার (২৯ জুন) মূল বাজেটের ওপর সমাপনী আলোচনা হবে এবং এদিনই অর্থবিল পাস হবে। এরপর বুধবার (৩০ জুন) মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে। এরপর ১ জুলাই প্রশ্নোত্তর পর্ব, বেসরকারি বিল উত্থাপন ও সরকারি বিল পাসের মধ্য দিয়ে অধিবেশন শেষ হবে।

অধিবেশনের সমাপনী দিনে বক্তব্য রাখবেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিন। রীতি অনুযায়ী তার আগে বিরোধী দলীয় নেতাও বক্তব্য রাখবেন।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির অবনতি ঘটলেও অধিবেশন স্থগিত করা যায়নি। কারণ ৩০ জুনের মধ্যে বাজেট পাস করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সে কারণেই আগের মতো সতর্কতা মেনে কোরাম পূর্ণ হয়, এমন সংখ্যক সংসদ সদস্যদের নিয়ে অধিবেশন চলছে।

এর আগে, গত ৩ জুন সংসদে বাজেট প্রস্তাব উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এরপর দুই দিনের আলোচনা শেষে ৭ জুন সম্পূরক বাজেট পাস এবং ১৪ জুন থেকে প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা শুরু হয়। সংসদের চলতি অধিবেশন শুরু হয় ২ জুন, যা আগামী ১ জুলাই শেষ হবে। করোনা মহামারির কারণে গত বছর মাত্র ৯ কার্যদিবস চলে বাজেট অধিবেশন, যা বাংলাদেশের ইতিহাসের সংক্ষিপ্ততম অধিবেশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

টপ নিউজ বাজেট অধিবেশন

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর