Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিশিল্ড ভ্যাকসিন নিয়ে ইউরোপ ভ্রমণে জটিলতা

আন্তর্জাতিক ডেস্ক
২৮ জুন ২০২১ ১৩:৩৪

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এবং ভারতের সিরাম ইনস্টিটিউটে প্রস্তুতকৃত করোনা ভ্যাকসিন কোভিশিল্ড গ্রহণকারীদের ইউরোপ সফর নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

সোমবার (২৯ জুন) ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সূত্রের বরাতে এ খবর জানিয়েছে দ্য হিন্দুস্থান টাইমস। সূত্র জানাচ্ছে, ইউরোপজুড়ে ওয়াইড পাস বা ডিজিটাল গ্রিন সার্টিফিকেট দেওয়া শুরু হবে ১ জুলাই থেকে।

এ পর্যন্ত ইউরোপের চিকিৎসা সংক্রান্ত সর্বোচ্চ সংস্থা ইএমএ নির্দিষ্ট চার ভ্যাকসিন (ফাইজার, মডার্না, ভ্যাকসজারভিয়া এবং জ্যানসেন) গ্রহণকারীদের ইউরোপ ভ্রমণ অনুমোদন দিয়েছে।

লক্ষণীয় বিষয় হলো, ভ্যাকসজারভিয়াও কোভিশিল্ডের মতোই অক্সফোর্ড ইউনিভার্সিটির ফর্মুলা এবং অ্যাস্ট্রেজেনেকার উদ্যোগ। ভ্যাকসজারভিয়া ইউরোপে উৎপাদিত হওয়ায় তা ইএমএ’র স্বীকৃতি পেলেও, আটকে গেছে ভারতে উৎপাদিত কোভিশিল্ডের অনুমোদন।

এ ব্যাপারে সিরামের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা এক টুইটার বার্তায় বলেছেন, সিরাম দ্রুতই শীর্ষ কূটনীতিক পর্যায়ে আলোচনার মাধ্যমে বিষয়টি সুরাহার চেষ্টা করছে। কিন্তু, ইউরোপে অনুমোদনের জন্য তারা আদৌ আবেদন করেছিলেন কি না, সে ব্যাপারে কিছু জানা যায়নি।

এদিকে, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় ভারতের মিত্র দেশগুলোতে ব্যাপকহারে কোভিশিল্ড ভ্যাকসিন প্রয়োগ চলছে। এমন বাস্তবতায় ৩২ কোটির বেশি ভারতীয় যে দুইটি ভ্যাকসিন নিয়েছেন তার একটিও ইউরোপে ট্রাভেল পাসের অনুমোদন না পাওয়ায় বেশ বিপাকে পড়েছে দেশটি।

বিজ্ঞাপন

ভারতের নিজস্ব উদ্ভাবন কোভ্যাক্সিন ইএমএ’র অনুমোদনের জন্য আবেদনই করেনি বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। অবশ্য, কোভ্যাক্সিন বিশ্ব স্বাস্থ্য সংস্থারও (ডব্লিউএইচও) অনুমোদন পায়নি।

অবশ্য, ভারতে অনুমোদন পাওয়া রাশিয়ার স্পুটনিক-ভি ভ্যাকসিনটি অনুমোদনের জন্য ইএমএ’র পর্যালোচনায় রয়েছে।

এর আগে, যুক্তরাজ্যে অনুষ্ঠিত জি-৭ বৈঠকে অংশ নিয়ে ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন ইউরোপের ওই ‘ভ্যাকসিন পাসপোর্ট নীতি’র বিরুদ্ধে জোরাল অবস্থান জানান।

অন্যদিকে, যুক্তরাজ্যের ইকুয়ালিটি অ্যান্ড হিউম্যান রাইটস কমিশনও এই ব্যবস্থার বিরোধিতা করে বলছে, কোভিড পাসপোর্ট সমাজে বৈষম্য তৈরি করতে পারে।

এছাড়াও, ভারতে শনাক্ত হওয়া করোনার নতুন ভ্যারিয়েন্টের কারণে এরই মধ্যে দেশটির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে অনেক দেশ। এই তালিকায় রয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া সিঙ্গাপুর ও থাইল্যান্ড ইইউভুক্ত প্রায় সব দেশ।

সারাবাংলা/একেএম

ইউরোপিয়ান মেডিসিন অথোরিটি (ইএমএ) ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কোভিড ভ্যাকসিন কোভিশিল্ড কোভিশিল্ড ভ্যাকসিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর