Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ. আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার ১৫ মাসের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
২৯ জুন ২০২১ ১৬:৩৯

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে ১৫ মাসের কারাদণ্ডাদেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ সাংবিধানিক আদালত। সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ প্রমাণিত হওয়ায় এ সাজার রায় দিয়েছেন প্রধান বিচারপতি সিসি খামপেপে। বিবিসির খবর।

২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট থাকাকালীন সংঘটিত একাধিক অনিয়মের অভিযোগ রয়েছে জ্যাকব জুমার বিরুদ্ধে। তার বিরুদ্ধে দুর্নীতি, ঘুষ ও রাষ্ট্রীয় ক্ষমতা অপব্যবহারের অভিযোগে তদন্ত চলছে। এসব তদন্তে সহায়তা করতে জ্যাকব জুমাকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছিলেন তদন্তের দায়িত্বপ্রাপ্ত বিচারক। তবে জ্যাকব জুমা মাত্র একবার আদালতে হাজিরা দিয়েছিলেন।

দক্ষিণ আফ্রিকার উপ প্রধান বিচারপতি রে জনডো এসব অভিযোগের তদন্ত করছেন। আদালতের নির্দেশ উপেক্ষা করে হাজিরা না দেওয়ায় জ্যাকব জুমার বিরুদ্ধে দেশটির সাংবিধানিক আদালতে অবমাননার অভিযোগ আনেন তিনি। মঙ্গলবার এ অভিযোগের রায় দেন শীর্ষ আদালত।

দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত প্রধান বিচারক সিসি খামপেপে তার রায়ে বলেন, সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে গ্রেফতার করা ছাড়া আমার হাতে আর কোনো উপায় রইলো না। এটি আমরা করছি এই আশায় যে, আইনের শাসন ও বিচার প্রক্রিয়া সবচেয়ে শক্তিশালী এমন একটি দ্ব্যর্থহীন বার্তা সমাজে ছড়িয়ে যাবে।

আদালতের রায়ে সাবেক এই প্রেসিডেন্ট নিজে পুলিশের হাতে ধরা দিতে তাকে পাঁচ দিন সময় দেওয়া হয়েছে। পাঁচ দিনের মধ্যে তিনি পুলিশের হেফাজতে না গেলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে গ্রেফতারের নির্দেশ দেবেন।

সারাবাংলা/আইই

জ্যাকব জুমা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর