Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংযুক্ত আরব আমিরাতে ইসরাইলের দূতাবাস উদ্বোধন

আন্তর্জাতিক ডেস্ক
২৯ জুন ২০২১ ১৯:৫৩

সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) দূতাবাস চালু করেছে ইসরাইল। ইউএই সফররত ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ারা ল্যাপিড মঙ্গলবার (২৯ জুন) আরব উপসাগরীয় অঞ্চলের কোনো দেশে প্রথম ইসরাইলি এ দূতাবাসের উদ্বোধন করেন।

গত বছর আরব আমিরাত ও ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর আবুধাবিতে দূতাবাস খোলার সিদ্ধান্ত হয়। দূতাবাসটি উদ্বোধন করতে ইসরাইলের নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার আরব আমিরাতে পৌঁছান। দুই পক্ষের সম্পর্ক স্বাভাবিকের পর ইসরাইল সরকারের উচ্চপর্যায়ের কেউ এই প্রথম আরব আমিরাত সফর করছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার আবুধাবিতে পৌঁছেই দূতাবাসে যান ইয়ারা ল্যাপিড। সেখানে আরব আমিরাতের যুব ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী নুরা আল কাবির সঙ্গে ফিতা কেটে দূতাবাস উদ্বোধন করেন।

ইয়ারা ল্যাপিড দূতাবাস উদ্বোধনের একটি ছবি তার টুইটারে পোস্ট করে বলেন, ‘আরব আমিরাতের যুব ও সংস্কৃতি মন্ত্রীর সঙ্গে আবুধাবিতে ইসরাইলি দূতাবাস উদ্বোধন’। দূতাবাস উদ্বোধন অনুষ্ঠানে ইসরাইলের পতাকা উত্তোলন করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানের ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইসরাইল প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক গড়তে চায়। আমরা অন্য কোথায় যাচ্ছি না, মধ্যপ্রাচ্যই আমাদের বাড়ি। আমরা এখানেই থাকব। আমরা এই অঞ্চলের সব দেশকে বলেছি, এটা যেন তারা মেনে নেয় এবং আমাদের সঙ্গে কথা বলে’।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত বছরের আগস্টে ইসরাইলকে স্বীকৃতি দেয় আরব আমিরাত। সে সময় দুই দেশের মধ্যে বাণিজ্য ও পর্যটন খাতের উন্নয়নে একাধিক চুক্তি স্বাক্ষরিত হয়। সংযুক্ত আরব আমিরাত সফরকালে দুবাইয়ে আরেকটি ইসরাইলি দূতাবাস উদ্বোধন করবেন ইয়ারা ল্যাপিড।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর