Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানাডার বিরল তাপদাহে ১৩৪ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
৩০ জুন ২০২১ ১৫:৩৬

প্রশান্ত মহাসাগরের উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া বিরল তাপপ্রবাহে কানাডায় ১৩৪ মৃত্যুর খবর নিশ্চিত করেছে সরকারি সূত্র। খবর এএফপি।

বুধবার (৩০ জুন) ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের চিফ করোনারের বরাতে মৃতের হালনাগাদ সংখ্যা সংবাদ মাধ্যমে এসেছে। এছাড়াও শুক্রবার থেকে শুরু হওয়া তাপদাহে উত্তর আমেরিকা মহাদেশজুড়ে মৃত্যু দুইশ’ ছাড়িয়েছে বলে জানাচ্ছে গালফ নিউজ।

এর আগে, মঙ্গলবার কানাডার ইতিহাসে সর্বোচ্চ সাড়ে ৪৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ব্রিটিশ কলম্বিয়ার লুইটানা গ্রামে। পরপর তিন দিনে সর্বোচ্চ তাপমাত্রার নতুন রেকর্ড দেখেছে কানাডা। চলতি সপ্তাহের আগে কখনোই তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ওঠেনি বলে জানিয়েছে বিবিসি।

আরও পড়ুন— কানাডায় সর্বোচ্চ ৪৬.৬ সেলসিয়াস তাপমাত্রার নতুন রেকর্ড

এদিকে, শুক্রবার থেকে সোমবারের (২৮ জুন) মধ্যে কেবল ভ্যাঙ্কিউবার সিটি পুলিশ সূত্র ৬৫ মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে। মৃত্যুর ক্ষেত্রে উচ্চ তাপমাত্রা এবং আদ্রর্তার ভূমিকা রয়েছে। হঠাৎ তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে মানিয়ে নিতে না পেরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অনেকের মৃত্যু হয়েছে। মৃতদের অধিকাংশই বার্ধক্যজনিত স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন বলে জানিয়েছেন  সিটি পুলিশের মুখপাত্র।

উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় ব্রিটিশ কলম্বিয়া, আলবার্টা, সাসকাচোয়ান, নর্থ-ওয়েস্ট টেরিটরি ও ইউকন প্রদেশের একাংশে সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদফতর।

এ ব্যাপারে এনভায়রনমেন্ট কানাডার শীর্ষ জলবায়ু বিশেষজ্ঞ ডেভিড ফিলিপস বলেছেন, বিশ্বের দ্বিতীয় শীতলতম এবং সবচেয়ে তুষারাচ্ছন্ন দেশ হিসেবে কানাডা প্রচণ্ড শৈত্যপ্রবাহ বা তুষার ঝড়ের সঙ্গে অভ্যস্ত। কিন্তু এরকম অস্বাভাবিক তাপপ্রবাহ উষ্ণতম অঞ্চলগুলোকেও যেন হার মানাচ্ছে।

সারাবাংলা/একেএম

কানাডা তাপদাহ মৃত্যু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর