Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬৬ কোটি টাকা আত্মসাৎ, বানকোর চেয়ারম্যান কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ জুন ২০২১ ১৬:১০

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউস বানকো সিকিউরিটিজের চেয়ারম্যান আব্দুল মুহিতকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। বিনিয়োগকারীদের ‘সম্মিলিত গ্রাহক অ্যাকাউন্ট’ থেকে ৬৬ কোটি ৫৯ লাখ ১৯ হাজার ১৩৩ টাকা আত্মসাতের ঘটনায় দায়ের করা মামলায় তাকে কারাগারে পাঠায় আদালত।

বুধবার (৩০ জুন) দুপুরে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশের এই আদেশ দেন। আদালতের দুদকের সাধারণ নিবন্ধন শাখার উপ-পরিদর্শক জুলফিকার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিন মামলার তদন্ত কর্মকর্তা দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক মো. আতিকুল আলম আসামিকে আদালতে হাজির করে তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক আব্দুল মুহিতকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে গতকাল মঙ্গলবার (২৯ জুন) সকালে বানকো সিকিউরিটিজের চেয়ারম্যান আব্দুল মুহিতকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আটক করে ইমিগ্রেশন পুলিশ।

এর আগে, মঙ্গলবার সকালে দেশ ত্যাগের উদ্দেশ্যে ব্রিটিশ পাসপোর্টধারী আব্দুল মুহিত হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন। ওই সময় বিমানবন্দরের ইমিগ্রেশন পুলিশ তাকে দেশ ত্যাগে বাধা দেয় এবং তাকে আটকে রাখে। পরবর্তীতে বিষয়টি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) অবহিত করে বিমানবন্দরের ইমিগ্রেশন পুলিশ।

আরও পড়ুন: বিমানবন্দর থেকে বানকো সিকিউরিটিজের চেয়ারম্যান আটক

জানা গেছে, বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের ঘটনায় বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে বানকো সিকিউরিটিজ ও তার সাত পরিচালকের বিরুদ্ধে গত ১৪ মে মতিঝিল থানায় অভিযোগ দায়ের করা হয়।

অভিযোগে উল্লেখ করা হয়, গত ৬ মে ও ৬ জুন বানকো সিকিউরিটিজ আইন লঙ্ঘনের মাধ্যমে শেয়ারের লেনদেন নিষ্পত্তি করতে ব্যর্থ হয়। পরে গত ৭ জুন কোম্পানিটিতে বিশেষ পরিদর্শন কার্যক্রম পরিচালনা করে ডিএসই। ওই সময় ব্রোকারেজ হাউজটির সম্মিলিত গ্রাহক অ্যাকাউন্টে চলতি বছরের ৬ জুনের হিসাবে ৬৬ কোটি ৫৯ লাখ ১৯ হাজার ১৩৩ টাকার ঘাটতি পায় ডিএসই। ফলে তাৎক্ষণিকভাবে ডিএসই কোম্পানির কাছ থেকে ওই সম্মিলিত গ্রাহক অ্যাকাউন্টের ঘাটতির গ্রাহকের পরিশোধযোগ্য সমন্বয়সাধন বিবরণ গ্রহণ করে। এতে প্রতীয়মান হয় যে, বানকো সিকিউরিটিজ ও তাদের মালিকপক্ষ বিনিয়োগকারীদের বিপুল পরিমাণ অর্থ ও শেয়ার আত্মসাত করেছে। এ অর্থ সমন্বয় না করেই তাদের দেশ থেকে পালিয়ে যাওয়ার সম্ভাবনা আছে। কোম্পানিটির এমন কর্মকাণ্ড শেয়ারবাজারের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে। পাশাপাশি, সাধারণ বিনিয়োগকারীকে তাদের বিনিয়োগের নিরাপত্তাকে আতঙ্কিত করে তুলেছে।

এ অবস্থায় বিনিয়োগকারীদের স্বার্থ ও শেয়ারবাজারের শৃঙ্খলার রক্ষায় ডিএসই বানকো সিকিউরিটিজসহ কোম্পানিটির চেয়ারম্যান আব্দুল মুহিত, পরিচালক মো. শফিউল আজম, ওয়ালিউল হাসান চৌধুরী, নুরুল ঈশাণ সাদাত, এ মুনিম চৌধুরী, জামিল আহমেদ চৌধুরীর বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৬ ও ৪০৯ ধারায় প্রতারণামূলক বিশ্বাসভঙ্গের মাধ্যমে অর্থ আত্মসাৎ করা হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়।

অর্থ আত্মসাতকারীরা যেন দেশ ত্যাগ করতে না পারে সেজন্য ডিএসইর অনুরোধে গত ১০ জুন সংশ্লিষ্ট দফতরে চিঠি দিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সারাবাংলা/এআই/এনএস

৬৬ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান আব্দুল মুহিত কারাগারে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বানকো সিকিউরিটিজ ব্রোকারেজ হাউস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর