Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিধিনিষেধে সুপ্রিম কোর্টে ৫টি বেঞ্চ চলবে

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ জুন ২০২১ ১৮:০৪

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ বেড়ে যাওয়ায় সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ ও আপিল বিভাগের রিচারিক কার্যক্রম বৃহস্পতিবার (১ জুলাই) থেকে ৭ জুলাই পর্যন্ত বিধিনিষেধ চলাকালে সীমিত পরিসরে পরিচালিত হবে। এ সময়ে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে তিনটি, আপিল বিভাগের চেম্বার আদালত এবং আপিল বিভাগে সীমিত পরিসরে মামলার কার্যক্রম পরিচালিত হবে।

বুধবার (৩০ জুন) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের সই করা পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

হাইকোর্ট বিভাগের জন্য জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- রিট, দেওয়ানি, ফৌজদারি এবং কোম্পানি ও অ্যাডমিরালটি সংক্রান্ত একটি করে মোট তিনটি বেঞ্চ তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে অতীব জরুরি বিষয়ে শুনানি করবেন। হাইকোর্ট বিভাগের বিচারপতি, আইনজীবী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা নিজ নিজ বাসা থেকে ভার্চুয়াল পদ্ধতিতে শুনানিত সংযুক্ত হবেন।

১ জুলাই থেকে শুনানি সংক্রান্ত বিষয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার, আপিল বিভাগের রেজিস্ট্রার এবং স্পেশাল অফিসারের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধ করতে ইতোপূর্বে গঠিত হাইকোর্টের সব বেঞ্চের কার্যক্রম স্থগিত করে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে আগামী ১ জুলাই থেকে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগে বিচারকাজ চলবে। এজন্য তিনটি বেঞ্চ গঠন করা হয়েছে।

১ জুলাই হতে শুরু হওয়া চেম্বার আদালতে শুনানি সংক্রান্ত বিষয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার, আপিল বিভাগের রেজিস্ট্রার এবং স্পেশাল অফিসারের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আগামী ৬ ও ৭ জুলাই অনলাইন কজলিস্ট অনুযায়ী আপিল বিভাগের মৃত্যদণ্ডপ্রাপ্ত আসামিদের ফৌজদারি আপিল ও জেল আপিল শুনানি হবে। আপিল বিভাগের বিচারপতি, আইনজীবী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা নিজ নিজ বাসা থেকে ভার্চুয়াল পদ্ধতিতে শুনানিত সংযুক্ত হবেন।

বিজ্ঞপ্তিতে আগামী ১ জুলাই হতে ৭ জুলাই পর্যন্ত সময়ে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আইনজীবী এবং বিচারপ্রার্থীদের না আসার অনুরোধ করা হয়।

সারাবাংলা/কেআইএফ/এসএসএ

সুপ্রিম কোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর