Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জনশক্তি ব্যুরো থেকে তালিকা দিলেই প্রবাসীকর্মীদের ভ্যাকসিন মিলবে

সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ জুন ২০২১ ২০:১৫

ঢাকা: কুয়েত ও সৌদি আরব প্রবাসীদের মধ্যে যারা দেশে এসে আটকা পড়েছিলেন, তাদের ভ্যাকসিন গ্রহণ সংক্রান্ত জটিলতার অবসান হতে যাচ্ছে। এসব প্রবাসী বাংলাদেশি কর্মীদের ফাইজারের ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। তবে এজন্য জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) থেকে প্রবাসীকর্মীদের নামের তালিকা দিতে হবে নিবন্ধনের জন্য। এরপরই তারা ভ্যাকসিন পাবেন।

বুধবার (৩০ জুন) স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল বুলেটিনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির এমএনসিঅ্যান্ডএইচ শাখার লাইন ডিরেক্টর ও ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক।

বিজ্ঞাপন

ডা. শামসুল হক বলেন, আগামীকাল (১ জুলাই) থেকে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি চালু হচ্ছে। যেসব দেশে ফাইজারের ভ্যাকসিন ছাড়া যাওয়া যাচ্ছে না, যেমন সৌদি আরব এবং কুয়েত, সেসব দেশের প্রবাসীরা ফাইজারের ভ্যাকসিন দেওয়া হয় এমন কেন্দ্র থেকে ভ্যাকসিন নিতে পারবেন। কিন্তু সেখানেও জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মাধ্যমে তালিকা দেওয়া হবে এবং সে তালিকা অনুযায়ী রেজিস্ট্রেশন করতে পারবেন।

প্রবাসী শ্রমিকদের প্রতি অনুরোধ জানিয়ে ডা. শামসুল হক বলেন, কেন্দ্রে গিয়ে ভিড় করলে হবে না। কেন্দ্র কাউকে রেজিস্ট্রেশন করে দিতে পারবে না, তালিকাও দেবে না। তালিকা আসতে হবে জনশক্তি ব্যুরোর মাধ্যমে।

তিনি বলেন, বিশ্বের যেসব দেশ সিনোফার্মের ভ্যাকসিন মেনে নিচ্ছে বা মেনে নিতে চায়—সেসব দেশের প্রবাসী শ্রমিকরা কেন্দ্রে গিয়ে ভ্যাকসিন নিতে পারবেন। ঢাকার বাইরেও এ ভ্যাকসিন নেওয়া যাবে। ভ্যাকসিন নেওয়ার পর ভ্যাকসিন সার্টিফিকেট নিয়ে তারা বিদেশে যেতে পারবেন। ইতোমধ্যেই জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো থেকে প্রবাসী শ্রমিকদের তালিকা চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রেজিস্ট্রেশন ছাড়া কোনো ভ্যাকসিন দেওয়া হবে না বলেও জানান তিনি।

ডা. শামসুল হক বলেন, রেজিস্ট্রেশন করার পর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল-এই সাত কেন্দ্রের একটি বেছে নিয়ে সেখান থেকে ভ্যাকসিন নিতে হবে।

তিনি আরও বলেন, শুধুমাত্র নিবন্ধন করলেই হবে না, ভ্যাকসিন নেওয়ার জন্য অপেক্ষা করতে হবে এসএমএসের জন্যেও। কেন্দ্র থেকে এসএমএস পাওয়ার পর সেটি সেখানে দেখাতে হবে। এরপরেই এসএমএস দেখে ভ্যাকসিন দেওয়া হবে।

ডা. শামসুল হক বলেন, আমাদের কেন্দ্রগুলো প্রস্তুত রয়েছে। আগামীকাল থেকে (১ জুলাই) ফাইজারের ভ্যাকসিন দেওয়ার জন্য আমরা প্রস্তুত।

তিনি বলেন, এই সাতটি কেন্দ্রে এর আগে যারা ভ্যাকসিনের জন্য নিবন্ধন করেছিলেন, যারা বিভিন্ন কারণে সে ভ্যাকসিন নিতে পারেননি, এখন তারা আগের নিবন্ধনের প্রেক্ষিতে যদি এসএমএস পেয়ে থাকেন ও ভ্যাকসিন কার্ড সঙ্গে নিয়ে যান তবে ভ্যাকসিন নিতে পারবেন। তবে অবশ্যই ভ্যাকসিন কেন্দ্রের এসএমএস থাকতে হবে।

ডা. শামসুল হক বলেন, যুক্তরাষ্ট্র থেকে মডার্নার ভ্যাকসিন হাতে আসছে। এছাড়াও আরও ভ্যাকসিন পেতে যাচ্ছি ।

সারাবাংলা/এসবি/এসএসএ

প্রবাসীকর্মীদের ভ্যাকসিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর