Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজ্ঞানসম্মতভাবে সিদ্ধান্ত নিতে হবে— শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ জুন ২০২১ ২২:৩৯

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি [ফাইল ছবি]

ঢাকা: চলতি বছরের এসএসসি, এইচএসসি এবং সমমানের পরীক্ষার ব্যাপারে এখনই কোনো সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না। সিদ্ধান্ত বিজ্ঞানসম্মতভাবে নিতে হবে বলে মনে করছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মন্ত্রী বলেন, বিজ্ঞানকে অস্বীকার করে এই বৈশ্বিক সংকটের মধ্যে টিকে থাকা সম্ভব না। বিজ্ঞান বলছে, সংক্রমণ হার পাঁচ শতাংশের নিচে না নামা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ঝুঁকিপূর্ণ।

ডা. দীপু মনি আরও বলেন, এখন দেশে করোনা সংক্রমণের হার ২৪ শতাংশের কাছাকাছি। কোনো কোনো জেলায় সংক্রমণ হার ৫০ শতাংশ ছাড়িয়েছে। এই সময় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি আদৌ যৌক্তিক কি না তা— ভেবে দেখা দরকার।

উন্নত দেশগুলো বিভিন্ন সময় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চেষ্টা করেছিল; পরে সংক্রমণ বেড়ে যাওয়ায় ফের বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। এই কঠিন সময়ে শিক্ষার্থীদের ক্লাসে নিয়ে ঝুঁকির মধ্যে ফেলা যায় না— বলে নিজের অবস্থান স্পষ্ট করেন শিক্ষামন্ত্রী।

বুধবার (৩০ জুন) বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) আয়োজিত ‘ক্র্যাব শিক্ষাবৃত্তি-২০২১’ হস্তান্তর অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পরীক্ষা আয়োজনের অগ্রগতি নিয়ে কথা বলেন।

মন্ত্রী বলেন, সিদ্ধান্ত খুব শিগগিরই জানানো হবে। শিক্ষার্থী-অভিভাবকসহ সবাইকে উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, বৈশ্বিক সংকট চলছে। সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সবক্ষেত্রে যেভাবে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে একইভাবে ‘সর্বোচ্চ গুরুত্বপূর্ণ সেক্টর’ শিক্ষার ব্যাপারেও সিদ্ধান্ত হবে।

এদিকে, শামস-সন্ধ্যা ট্রাস্টের সহযোগিতায় ক্র্যাবের প্রয়াত এবং অস্বচ্ছল সদস্যদের ১০ মেধাবী সন্তানের মধ্যে পাঁচ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি হস্তান্তর করা হয়।

ক্র্যাব সভাপতি মিজান মালিকের সভাপতিত্বে শিক্ষাবৃত্তি হস্তান্তর অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার। অনুষ্ঠান পরিচালনা করেন ক্র্যাবের সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফ।

বিশেষ অতিথির বক্তব্যে এ কে এম হাফিজ আক্তার বলেন, ক্র্যাব-পুলিশ একে অপরের অবিচ্ছেদ্য অংশ। যারা আজ শিক্ষাবৃত্তি পাচ্ছে, তাদের অনেকের বাবা বেঁচে নেই। এরাই একদিন অনেক বড় হবে। সামাজিক কাঠামোর ভেতরে ব্যাপক পরিবর্তন হচ্ছে উল্লেখ করে এই পুলিশ কর্মকর্তা বলেন, তারা সমাজের সামনে আশার আলো দেখতে চান।

শিক্ষাবৃত্তি প্রাপ্তদের উদ্দেশ্যে তিনি বলেন, পড়ালেখা করতে হবে। ভালো বন্ধুদের সঙ্গে মিশতে হবে। মাদক থেকে দূরে থাকতে হবে।

ক্র্যাবের শিক্ষাবৃত্তি হস্তানন্তর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ক্র্যাবের সাবেক সভাপতি এস এম আবুল হোসেন, ক্র্যাব উপদেষ্টা সাখাওয়াত হোসেন বাদশা, শেখ নজরুল ইসলাম, সিনিয়র সদস্য বেলায়েত হোসেন।

সারাবাংলা/টিএস/একেএম

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস বৈশ্বিক মহামারি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর