Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফাইজারের ভ্যাকসিনের প্রয়োগ শুরু, প্রথম দিনেই প্রবাসীদের বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট
১ জুলাই ২০২১ ১৪:২১

ঢাকা: রাজধানীর সাতটি কেন্দ্রে কুয়েত ও সৌদি প্রবাসীদের ভ্যাকসিন প্রয়োগ শুরু হলো। উদ্বোধনের দিন বৃহস্পতিবার (১ জুলাই) রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে আসা প্রবাসীরা ভ্যাকসিন না পেয়ে বিক্ষোভ শুরু করেন। পরে বিক্ষুব্ধ এসব প্রবাসী শ্রমিকদের শান্ত করেন প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

বৃহস্পতিবার (১ জুলাই) রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ফাইজার ভ্যাকসিন প্রয়োগ শুরুর দিনে এই দৃশ্য দেখা যায়।

বিজ্ঞাপন

প্রবাসীদের উদ্দেশ্যে সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও আমাদের মন্ত্রী মহোদয়ের কমিটমেন্ট অনুযায়ী আপনাদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়ার যে ব্যবস্থা নিয়েছি, আজকে তার ছোট্ট একটা প্রতীকী উদ্বোধন হলো। ৫-৭ জনকে ভ্যাকসিন দিয়ে উদ্বোধন করতে চেয়েছিলাম।

সচিব বলেন, ‘আমরা আপনাদের সঙ্গে আছি। এই মন্ত্রণালয় আপনাদের জন্য কাজ করছে। ভ্যাকসিনের সংকটের মধ্যেও আপনাদের জন্য এই উদ্যোগ নিয়েছি।’ এ সময় প্রবাসীরা হট্টগোল শুরু করলে সচিব সবাইকে থামার অনুরোধ জানান।

এই কর্মসূচির আওতায় শুধুমাত্র কুয়েত ও সৌদি প্রবাসী কর্মীদের ভ্যাকসিন দেওয়ার কথা থাকলেও উপস্থিত হয়েছিলেন ইতালিসহ অন্যান্য দেশের প্রবাসীরা। তারা অভিযোগ করেন, ভ্যাকসিন পেতে নিবন্ধন করা হয়েছে কিন্তু কোনো এসএমএস দেওয়া হয়নি। আবার অনেকে জানেন না কীভাবে নিবন্ধন করতে হবে।

উপস্থিত প্রবাসীদের উদ্দেশ্যে ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, মাত্র চারটা সেকশনকে উদ্বোধন করা হয়েছে করোনার মধ্যে। একটা হচ্ছে পুলিশ, মেডিক্যাল ছাত্র, আর তৃতীয়টি হচ্ছেন আপনারা। এটা করা হয়েছে শুধু আমাদের উদ্যোগে। আগামী সোমবার থেকে আপনারা সবাই অ্যাপে রেজিস্ট্রেশন করতে পারবেন।

বিজ্ঞাপন

পরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, অধর্য্য হলে কোনো সমাধান আসবে না। প্রধানমন্ত্রী বলেছেন সাতটা হাসপাতালে ভ্যাকসিন দেওয়ার কথা। ব্যবস্থাপনা করতে কিছুটা সময় দরকার।

তিনি বলেন, সুরক্ষা অ্যাপ এখনো চালু হয়নি। রোব বা সোমবারের দিকে চালু হওয়ার কথা। আপনারা বিএমআইটিতে গিয়ে রেজিস্ট্রেশন করে নেন। নাম আর পাসপোর্ট স্বাস্থ্য অধিদফতরে চলে যাবে। সেখানে বলে দেওয়া হবে, কে কোন হাসপাতালে ভ্যাকসিন নেবেন।

মন্ত্রী বলেন, একটু ধৈর্য্য ধরেন। আজকালের মধ্যে সমাধান হয়ে যাবে। যাদের সময় শেষ, কিংবা মেয়াদ নেই সবাইকেই বিএমআইটিতে রেজিস্ট্রেশন করতে হবে। তাদের রেজিস্ট্রেশন করে দেওয়া হবে মন্ত্রণালয় থেকে।

১ জুলাই ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরুর দিনে ফাইজারের ভ্যাকসিন দেওয়া হচ্ছে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল কেন্দ্রে।

সারাবাংলা/এসবি/এএম

কুয়েত ও সৌদি প্রবাসীদের ভ্যাকসিন টপ নিউজ ফাইজার

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর