Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুবলীগের নেতৃত্বে সারাদেশে প্রায় ৩ লাখ বৃক্ষরোপণ

স্টাফ করেসপন্ডেন্ট
১ জুলাই ২০২১ ১৮:৫১

ঢাকা: যুবলীগের নেতৃত্বে সারা বাংলাদেশে প্রায় ৩ লাখ বৃক্ষরোপণ করা হয়েছে। গত ১৫ জুন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল কর্মসূচির উদ্বোধনের পর ৩০ জুন পর্যন্ত এই বৃক্ষরোপণ করা হয়।

কর্মসূচি উদ্বোধনের পর থেকে যুবলীগের নেতাকর্মীরা প্রতিটি ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা, উপজেলা, জেলা ও মহানগরে বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রেখেছে। ইতোমধ্যে গত ১৫ দিনে যুবলীগের নেতৃত্বে সারাদেশে ২,৮০,৫৮৯টি বৃক্ষ সফলভাবে রোপণ করা হয়েছে। যার মধ্যে ঢাকা উত্তর বিভাগে ২৩,২০০টি, ঢাকা দক্ষিণ বিভাগে ৩২,০০০টি, চট্টগ্রাম উত্তর বিভাগে ৩৪,৪০০টি, চট্টগ্রাম দক্ষিণ বিভাগে ১৫,৪৮৪টি, রাজশাহী বিভাগে ১৮,৫০০টি, খুলনা বিভাগে ১,০৮,৭০৫টি, সিলেট বিভাগে ৫,৭০০টি, বরিশাল বিভাগে ৫০০০টি, রংপুর বিভাগে ২৪,৬০০টি, ঢাকা মহানগর উত্তর শাখায় ১০,০০০টি ও ঢাকা মহানগর দক্ষিণ শাখায় ৩০০০টি বৃক্ষ রোপণ করা হয়।

এ বিষয়ে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন, বৈশ্বিক উষ্ণতা জলবায়ু পরিবর্তন আমাদের ও আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটা বিরাট হুমকি। পরিবেশের ভারসাম্য রক্ষা করা আমাদের সবার জন্য একটা বিরাট প্রতিবন্ধকতা। ২০৫০ সাল নাগাদ বাংলাদেশের বহু অংশ পানির নিচে চলে যাবে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করে। পরিবেশের ভারসাম্য সুরক্ষা ও উন্নয়নে বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপকূলীয় অঞ্চলে বাংলাদেশের অবস্থানের প্রেক্ষিতে বৃক্ষরোপণের প্রয়োজনীয়তা রয়েছে। এ লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা প্রত্যেকে একটি করে ফলজ, বনজ ও ভেষজ বৃক্ষ রোপণ করবো।

তিনি আরও বলেন, বৃক্ষ শুধু পরিবেশকেই রক্ষা করে না; এটা এদেশের অর্থনৈতিক উন্নয়নেও ভূমিকা রাখবে। শুধু গাছ লাগালেই চলবে না, গাছের যত্নও নিতে হবে। সাধারণত বর্ষাকালে আষাঢ়-শ্রাবণ (জুন-সেপ্টেম্বর) মাস বৃক্ষরোপণের উপযুক্ত সময়। আমরা ইতোমধ্যে প্রায় ৩ লাখ বৃক্ষরোপণ করেছি। আমরা প্রতি ১৫ দিন অন্তর অন্তর বৃক্ষরোপণের আপডেট নিবো। এটি একটি চলমান প্রক্রিয়া। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নির্দেশে পরিবেশ সুরক্ষায় যুবলীগ সর্বদা মাঠে থাকবে।

যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল বলেন, বৃক্ষ আমাদের পরমবন্ধু, আত্মার আত্মীয়। একেকটা গাছ যেন অক্সিজেনের ফ্যাক্টরি। মাননীয় প্রধানমন্ত্রী, মানবতার জননী, সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশে যুবলীগের নেতাকর্মীরা দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রেখেছে। আমরা যুবলীগের নেতাকর্মীরা বৃক্ষরোপণের মাধ্যমে এই বাংলাকে সবুজ-শ্যামলিমায় গড়ে তুলতে চাই। ইতোমধ্যে আমরা সারাদেশে গত ১৫ জুন থেকে ৩০ জুন পর্যন্ত প্রায় তিন লাখ বৃক্ষরোপণ করতে সক্ষম হয়েছি। আমরা বিশ্বাস করি আগামী ৩ মাসের মধ্যে সারাদেশে যুবলীগের নেতৃত্বে ৩৫ লাখেরও বেশি গাছ রোপণ করতে সক্ষম হবো।

তিনি আরও বলেন, আমি যুবসমাজের উদ্দেশ্যে বলতে চাই, আসুন প্রিয়নেত্রী মাননীয় প্রধানমন্ত্রী সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে পরিবেশ রক্ষার্থে কাজ করি, মানুষের কল্যাণে কাজ করি।

সারাবাংলা/এসএসএ

বৃক্ষরোপণ যুবলীগ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর