Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিনামূল্যে নমুনা পরীক্ষা করতে পারবেন দরিদ্ররা

সিনিয়র করেসপন্ডেন্ট
১ জুলাই ২০২১ ২০:৫৫

ঢাকা: দেশের দরিদ্র জনগোষ্ঠীর জন্য বিনামূল্যে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষা বিনামূল্যে করার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। নির্দেশনা অনুযায়ী জুলাই মাসের পুরোটা সময় তারা এই নমুনা পরীক্ষা বিনামূল্যে করতে পারবেন।

বৃহস্পতিবার (১ জুলাই) স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ অধিশাখার উপসচিব ড. বিলকিস বেগমের সই করা এক অফিস নির্দেশনায় এ কথা জানানো হয়।

নির্দেশনায় বলা হয়, সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে বাড়ায় কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। পরীক্ষার ফি দিয়ে দরিদ্র জনগোষ্ঠীর একই পরিবারের একাধিক সদস্যের করোনা শনাক্তকরণ পরীক্ষা কষ্টকর হয়ে যাচ্ছে।

আরও পড়ুন- নতুন রেকর্ড: করোনায় একদিনে ১৪৩ জনের মৃত্যু

এ অবস্থায় কোভিড-১৯ প্রতিরোধ ও মোকাবিলায় দেশের দরিদ্র জনগোষ্ঠীর কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষা কেবল জুলাই মাসের জন্য বিনামূল্যে করার নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়। সব সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানকে এ সংক্রান্ত নির্দেশনা দিতে বলা হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি অতীতের যেকোনো সময়ের তুলনায় খারাপ অবস্থা অতিক্রম করছে। আজসহ সবশেষ চার দিনের মধ্যে তিন দিনই করোনা সংক্রমণ ছাড়িয়েছে ৮ হাজারের ঘর, যা করোনা সংক্রম শনাক্ত হওয়ার পর এই প্রথম। এছাড়া আজসহ সবশেষ সাত দিনের মধ্যে ছয় দিনই মৃত্যু ছিল শতাধিক। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় একদিনে রেকর্ড ১৪৩ মৃত্যুর সাক্ষী হয়েছে বাংলাদেশ।

এ পরিস্থিতিতে সম্ভাব্য সবাইকে নমুনা পরীক্ষার আওতায় আনার তাগিদ দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। কিন্তু পরিবারের একাধিক সদস্যের নমুনা পরীক্ষার খরচ জোগানো দরিদ্র জনগোষ্ঠীর জন্য কষ্টসাধ্য হয়ে পড়ছিল। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই নির্দেশনা অনুযায়ী এখন তারা অন্তত জুলাই মাসে বিনামূল্যে নমুনা পরীক্ষা করাতে পারবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

টপ নিউজ নমুনা পরীক্ষা বিনামূল্যে নমুনা পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর