Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল সংসদে পাস

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ জুলাই ২০২১ ১৪:০৩

ঢাকা: চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল-২০২১’ জাতীয় সংসদে পাস হয়েছে। শনিবার (৩ জুলাই) বিলটি সংসদে কণ্ঠভোটে পাস করা হয়। কোনো চলচ্চিত্র শিল্পী মারা গেলে তার পরিবারের সদস্যরাও যাতে সহায়তা পায় বিলে সেই ব্যবস্থার কথাও বলা আছে। ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সরকার নিয়াগ করবে।

বিলে বলা হয়েছে, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তথ্য ও সম্প্রচারমন্ত্রী কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক-এর সচিব হবে। ১৩ সদস্যের বোর্ডের কথা বিলে উল্ল্যেখ রয়েছে। ট্রাস্টে তহবিল আসবে সরকারি অনুদান, দেশি-বিদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনুদান ও লভ্যাংশ থেকে।

বিজ্ঞাপন

বিলে চলচ্চিত্র শিল্পীর সংজ্ঞায় বলা হয়েছে, অভিনয়শিল্পী চলচ্চিত্র নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

বিলটির ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নিষ্পত্তি করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিল পাসের সময় বিএনপি ও জাতীয় পার্টির একাধিক সদস্যের কিছু সংশোধনী প্রস্তাব গ্রহণ করেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধন, পেশাগত কাজ করতে অক্ষম, অসমর্থ ও অস্বচ্ছল, অসুস্থ শিল্পীদের চিকিৎসা এবং মৃত্যু ঘটলে তার পরিবারকে প্রয়োজনে দাফন-কাফন বা শেষকৃত্যানুষ্ঠানে আর্থিক সহায়তা দিতে ও তাদের কল্যাণের জন্য একটি স্থায়ী প্রাতিষ্ঠানিক কাঠামো প্রয়োজন।

সারাবাংলা/এএইচএইচ/এএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর