Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্রুতগতিতে বাড়ছে যমুনার পানি, বন্যার আশঙ্কা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৫ জুলাই ২০২১ ১৩:২০

সিরাজগঞ্জ: মৌসুমী বায়ুর প্রভাবে ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিরাজগঞ্জের যমুনা নদীর পানি দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধের (হাট পয়েন্টে) ১৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১.২৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

সোমবার (৫ জুলাই) সকাল সাড়ে ১১টায় সিরাজ৩গঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, গত ২৪ ঘণ্টায় ১৫ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১.২৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রতিদিনই যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার সদর, কাজিপুর, চৌহালী ও শাহজাদপুর উপজেলার চরাঞ্চল ও নদীতীরবর্তী এলাকা প্লাবিত হচ্ছে। এতে পানিবন্দি হয়ে পড়েছেন এসব এলাকার কয়েক হাজার মানুষ।

এদিকে, পানিবৃদ্ধির কারণে নদীতীরবর্তী এলাকায় ভাঙন শুরু হয়েছে। সেই সঙ্গে তলিয়ে গেছে এসব এলাকার বীজতলা, সবজি বাগান, পাট ও তিলখেত।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, শনিবার (৩ জুলাই) সকাল থেকে যমুনা নদীর পানি কিছু কমলেও রোববার (৪ জুলাই) সকাল ৬টা থেকে সোমবার (৫ জুলাই) সকাল সাড়ে ১০টা পর্যন্ত ১৫ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১.২৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী কয়েক দিন পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমা অতিক্রম করতে পারে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আব্দুর রহিম জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে যমুনা নদীতে পানি বৃদ্ধি পেলেও এখন পর্যন্ত জেলার কোথাও বন্যা পরিস্থিতি অবনতি হয়নি। বন্যার জন্য আগাম প্রস্তুতি হিসেবে বর্তমানে ২ টন চাল ও নগদ সাড়ে ৭ লাখ টাকা মজুদ রয়েছে বলেও তিনি জানান।

সারাবাংলা/এমও

বন্যা যমুনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর