Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ মাস পর বুধবার ছাড়া পাচ্ছে এভার গিভেন

আন্তর্জাতিক ডেস্ক
৫ জুলাই ২০২১ ১৭:৫৭

অবশেষে সুয়েজ খালে আটকা পড়া এভার গিভেন নামক পণ্যবাহী জাহাজটিকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মিশর। মালিকপক্ষ ক্ষতিপূরণ পরিশোধে রাজি হওয়ায় প্রায় চার মাস পর মুক্তি পেতে যাচ্ছে জাহাজটি। বিবিসির খবর।

মিশরের সুয়েজ খাল কর্তৃপক্ষ ও জাহাজটির মালিকপক্ষ জানিয়েছে, আগামী বুধবার (৭ জুলাই) আটক থাকা জাহাজটি ছাড়া পাবে। এটি বর্তমানে সুয়েজ খালের গ্রেট বিটার লেক নামক এলাকায় মিশর কর্তৃপক্ষ আটক করে রেখেছে।

বিজ্ঞাপন

ঠিক কত টাকায় দুই পক্ষ সমঝোতায় পৌঁছল তা এখনও জানা যায়নি। তবে মিশর প্রথমে ১ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করলেও পরে ৫৫০ মিলিয়ন ডলারে রাজি হয়। সমঝোতার পর কোনো পক্ষই টাকার প্রকৃত অঙ্ক প্রকাশ করেনি।

এর আগে গত ২৩ মার্চ এভার গিভেন নামক জাহাজটি প্রবল ধূলিঝড় আর বাতাসের কবলে পড়ে নিয়ন্ত্রণ হারিয়ে সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকে যায়। এতে গুরুত্বপূর্ণ এই জলপথটি প্রায় এক সপ্তাহ পুরোপুরি বন্ধ হয়ে পড়ে। জাহাজটি আটকে যাওয়ার পর বড় ক্ষতির মুখে পড়ে মিশর। এটি ছাড়াতে ৮০০ জন শ্রমিক কাজ করেন। প্রয়োজন হয় ভারী ভারী যন্ত্রের। এছাড়া জাহাজ আটকে যাওয়ায় সুয়েজ খালের দুই পাশে অন্তত ৪০০ পণ্যবাহী জাহাজের জট লেগেছিল। সব মিলিয়ে সুয়েজ খাল কর্তৃপক্ষের বিশাল অঙ্কের ব্যয় হয়েছে।

জাহাজটি সুয়েজ খাল থেকে উদ্ধার হওয়ার পর সুয়েজ কর্তৃপক্ষ এটি আটক করে রাখে। তাদের দাবি, জাহাজ আটকে যাওয়ায় বড় অঙ্কের ক্ষতি হয়েছে তাদের। এ ক্ষতিপূরণ পরিশোধ না করে ছাড়া পাবে না এভার গিভেন। জাহাজটির জাপানী মালিকপক্ষ প্রথমে ক্ষতিপূরণ পরিশোধে সম্মত হয়নি। তবে সুয়েজ কর্তৃপক্ষের অনড় অবস্থানে অবশেষে দুই পক্ষের দীর্ঘ আলোচনার পর ক্ষতিপূরণ পরিশোধ করার ব্যাপারে রাজি হয় এভার গিভেনের মালিকপক্ষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর