Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন পাবেন আইনজীবীরা

স্টাফ করেসপন্ডেন্ট
৫ জুলাই ২০২১ ১৮:৪৫

ফাইল ছবি

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন পাওয়ার অগ্রাধিকারের তালিকায় বার কাউন্সিলের তালিকাভুক্ত সকল আইনজীবীকে অন্তর্ভুক্ত করতে সার্কুলার জারি করেছে স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. মিজানুর রহমানের সই করা সার্কুলার রোববার (৪ জুলাই) বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের কাছে পাঠানো হয়েছে।

ওই সার্কুলারে বলা হয়, ‘উপরোক্ত বিষয়ের আলোকে আপনার সদয় অবগতি ও কাজের স্বার্থে জানানো যাচ্ছে—কোভিড-১৯ মহামারিতে আইনজীবীরা সংক্রমণের ঝুঁকি নিয়ে আইনসেবা ও পরামর্শ কার্যক্রম চালু রেখেছেন। তাই নিরবিচ্ছিন্ন আইনসেবা কার্যক্রম চালু রাখতে সব আইনজীবীকে ভ্যাকসিনের আওতায় আনা জরুরি। যেসব আইনজীবী এখনো সুরক্ষা সিস্টেমে রেজিস্ট্রেশন করেননি— অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন গ্রহণের জন্য তাদের সুরক্ষা সিস্টেমে রেজিস্ট্রেশন করা প্রয়োজন। রেজিস্ট্রেশনের পূর্বে তাদের সুরক্ষা সিস্টেমে হোয়াইটলিস্টিং করা আবশ্যক।’

সার্কুলারে আরও বলা হয়, ‘এমতাবস্তায় তালিকা প্রণয়নের জন্য আপনার আওতাধীন সব রেজিস্টার্ড আইনজীবীর জাতীয় পরিচয়পত্র সংযুক্ত ছক অনুযায়ী নিম্নলিখিত ই-মেইন্সে এক্সেল ফরমেটে Nikosh Font-এ প্রেরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।’

এর আগে গত ৩০ জুন করোনার ভ্যাকনি পাওয়ার অগ্রাধিকারের তালিকায় বার কাউন্সিলের তালিকাভুক্ত সব আইনজীবীকে অন্তর্ভুক্ত করতে নির্দেশ দেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বিজ্ঞাপন

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেছিলেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন, আইনজীবী জেড আই খান পান্না, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। এছাড়া অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন রিটের শুনানিতে অংশ নিয়ে তার মতামত দেন।

আইনজীবীরা জানান, করোনার ভ্যাকসিন প্রদানের অগ্রাধিকারের তালিকায় ১৯ ধরনের শ্রেণি-পেশার মানুষের নাম অন্তর্ভুক্ত রয়েছে। এই তালিকায় বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবীদের অন্তর্ভুক্তি চেয়ে গত ১১ এপ্রিল রিট আবেদন করেন মো. আবু তালেব।

এর আগে গত ৩১ মার্চ সরকারের সংশ্লিষ্টদের আইনি নোটিশ দেন। নোটিশের জবাব না পেয়ে রিট আবেদন করা হয়। এ রিট আবেদনে গত ১৩ এপ্রিল রুল জারি করেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়। এই রুলের ওপর চূড়ান্ত শুনানি নিয়ে আদালত করোনার ভ্যাকসিন প্রদানের অগ্রাধিকারের আইনজীবীদের অন্তর্ভুক্তের নির্দেশ দেন। পরে আদালতের নির্দেশনা অনুসরণ করে এই সার্কুলার জারি করে স্বাস্থ্য অধিদফতর।

সারাবাংলা/কেআইএফ/এনএস

আইনজীবী করোনাভাইরাস করোনার ভ্যাকসিন বার কাউন্সিল স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর