Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুন্দরবন থেকে বিপুল পরিমাণ ভারতীয় কীটনাশক জব্দ

লোকাল করেসপন্ডেন্ট
৭ জুলাই ২০২১ ০০:১২

মোংলা (বাগেরহাট): সুন্দরবনের গহীনে বিষ দিয়ে মাছ শিকারের প্রস্তুতিকালে বিপুল পরিমাণ ভারতীয় কীটনাশকসহ বরফবোঝাই নৌকা এবং জাল উদ্ধার করেছে বন বিভাগ।

সোমবার (৬ জুলাই) গভীর রাতে বনের জোংড়া অফিস সংলগ্ন কেউনার খালের মোহনা থেকে সরঞ্জামগুলো উদ্ধার করা হয়েছে। তবে, অভিযান চলাকালে এর সঙ্গে সংশ্লিষ্ট কোনো জেলে বা দূর্বৃত্তকে আটক করতে পারেনি বনরক্ষীরা।

বন বিভাগ সূত্রে জানা যায়, ১ জুলাই থেকে সুন্দরবনের নদী-খালে সকল ধরনের মাছ শিকার বন্ধ ঘোষণা করেছে সরকার। তাই, স্থানীয় কিছু অসাধু জেলে বেশধারী দূর্বৃত্ত এবং দস্যুরা কীটনাশক দিয়ে বনের গহীনে মাছ শিকারের চেষ্টা করে আসছে।

তার সূত্র ধরেই, চাঁদপাই রেঞ্জের জোংড়া খালের অপরদিকের একটি ছোট খাল দিয়ে অবৈধভাবে অনুপ্রবেশের সময় একটি নৌকাসহ বিপুল পরিমাণ ভারতীয় বিষ জব্দ করে বন বিভাগের কর্মীরা।

বন বিভাগ জানায়, এ সময় নৌকাটি পশুর নদী দিয়ে বনের মধ্যে প্রবেশের চেষ্টা করলে বন রক্ষীরা ধাওয়া দেয়। তখন, বরফবোঝাই নৌকা ফেলে নদী সাঁতরিয়ে ৩/৪ জন দূর্বৃত্ত পালিয়ে যেতে সক্ষম হয়। জব্দকৃত নৌকায় তল্লাশি চালিয়ে ১৬ বোতল ভারতীয় কিটনাশক, এক কেজি ওজনের ছয় প্যাকেট গুড়া বিষ, একটি টোনা জাল এবং এক কেবিন বরফ উদ্ধার করা হয়।

এ ব্যাপারে চাঁদপাই স্টেশন কর্মকর্তা ওবায়দুর রহমান বলেন, গোপন সংবাদের ভিতিত্তে বন রক্ষীদের একটি দল সুন্দরবন সংলগ্ন নদী এলাকায় অভিযান চালালে নৌকা বোঝাই বরফ এবং কীটনাশক রেখে দূর্বৃত্তরা নদীতে ঝাঁপ দিয়ে বনের গহীনে পালিয়ে যায় তাই কাউকে আটক করা সম্ভব হয়নি।

তিনি আরও জানান, জব্দকৃত নৌকা থেকে অবৈধভা বিষ টোনা জাল এবং এক কেবিন বরফ উদ্ধার করা হয়। যা পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে রেঞ্জ অফিসে নষ্ট করা হয়।

পাশাপাশি, সুন্দরবনে অবৈধভাবে মাছ শিকার, চোরাচালান বন্ধ এবং সম্পদ রক্ষায় বন রক্ষীদের অভিযান অব্যাহত রয়েছে বলে জানান ওই বন কর্মকর্তা।

সারাবাংলা/একেএম

বিষ দিয়ে মাছ শিকার ভারতীয় কীটনাশক সুন্দরবন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর