Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বের সবচেয়ে ছোট গরু সাভারের ‘রাণী’

মো. শরিফ শেখ
৭ জুলাই ২০২১ ০৮:৩৫

সাভার: মাত্র ২০ ইঞ্চি উচ্চতা ও ২৬ কেজি ওজনের গরুটির নাম রাণী। দেখা মিলবে সাভারের আশুলিয়ার চারিগ্রামের একটি খামারে। সাদা রঙের শান্ত প্রকৃতির খর্বাকৃতির রাণী এখন বিশ্বের সবচেয়ে ছোট গরু। ইতোমধ্যে গরুটির মালিক শিকড় এগ্রো ফার্মের ব্যবস্থাপনা পরিচালক আবু সুফিয়ান রাণীকে বিশ্ব রেকর্ডে জায়গা করে দিতে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছেন। তাদের স্বীকৃতি পেলে বিশ্বে ছোট গরুর রেকর্ডে ভারতকে পেছনে ফেলবে বাংলাদেশ।

গিনেজ বুক অফ ওয়ার্ল্ডের সর্বশেষ রেকর্ড অনুসারে, ২০১৫ সালে ভারতে কেরালা রাজ্যে মানিক্যাম নামে একটি গরুর সন্ধান পাওয়া যায়। গরুটির উচ্চতা ছিল ২৪ ইঞ্চি ও ওজন ছিল ৪০ কেজি। সেটি পৃথিবীর সবচেয়ে ছোট গরু হিসেবে গিনেজ বুক অফ ওয়ার্ল্ডের স্বীকৃতি পেয়েছে।  আর বাংলাদেশের রাণীর উচ্চতা ২০ ইঞ্চি ও ওজন মাত্র ২৬ কেজি।

এলাকায় গিয়ে দেখা যায়, রাণীকে নিয়ে উচ্ছ্বসিত চারিগ্রামের প্রত্যেকটি মানুষ। কারণ রাণীর কল্যাণে রাতারাতি খ্যাতি ছড়িয়ে পড়েছে এই গ্রামের। রাণীকে নিয়ে আগ্রহের কমতি নেই এই গ্রামের মানুষের। রাণীর দেখভালও হয় ‘রাণী’র মতোই। প্রতিদিনই গোসল ও হাত পায়ের নখে নেওয়া হয় আলাদা যত্ন। তার চুপচাপ স্বভাবের জন্যই নাম রাখা হয়েছে রাণী।

জানা যায়, শখের বসে বছর খানেক নওগাঁ থেকে সাড়ে ৩ লাখ টাকায় প্রত্যন্ত প্রামের কৃষকের খামার থেকে সংগ্রহ করা হয় এই গরুটি। তারপর থেকেই রাণীর ঠিকানা সিগনেচার গ্রুপের শিকড় অ্যাগ্রো লিমিটেড নামের খামারে। মূলত ভূটানের বক্সার ভুট্টি জাতের বামন গরু এটি। খামারে ১২টি এই জাতের গরুর মধ্যে দুই বছর বয়সী রাণী সবচেয়ে ছোট।  খাবার দাবারসহ তার পরিচর্যায় রয়েছে আলাদা যত্ন। বিশ্ব রেকর্ডে নাম লেখানো ভারতের গরু মানিক্যামের উচ্চতা আর ওজনে কম থাকায় ইতোমধ্যে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস দফতরে আবেদন করে সাড়াও পেয়েছেন খামারটির কর্তৃপক্ষ।

এ বিষয়ে গরুর পরিচর্যাকারী মামুন জানান, প্রতিদিন নিয়ম করে গোসল করানোসহ হাত পায়ের আলাদা যত্ন নিতে হয়। শরীরে ময়লা থাকলে ঘুমাতে চায় না রাণী। অন্যান্য গরুর তুলনায় খাবার থেকে শুরু করে সব কিছুতেই রয়েছে রাণীর ভিন্নতা। তাই রানী এখন খামারের সবচেয়ে আদরের। রাণী একা নয়, এই খামারে তার সঙ্গী আরও অসংখ্য গরু।  তার মধ্যে দুই বছর বয়সী রাণী সবচেয়ে ছোট।

এ বিষয়ে সিগনেচার গ্রুপের বিক্রয় ও পরিকল্পনা বিভাগের পরিচালক কামরুল হাসান বলেন, অন্যদের চাইতে রাণীর ভাব আলাদা। প্রতিদিন নিয়ম করে গোসল, হাত-পায়ের আলাদা যত্ন নিতে হয়। আর অপরিচ্ছন্ন অবস্থায় থাকলে ঘুমাতে চায় না রানি।

শিকড় এগ্রো ফার্মের ব্যবস্থাপনা পরিচালক কাজী মো. আবু সুফিয়ান জানান, ২০১৯ সালের ৭ আগষ্ট জন্ম নেওয়া রাণী উচ্চতায় ২০ ইঞ্চি আর প্রস্থে ২৭ ইঞ্চি এবং ওজন ২৬ কেজি। যা বিশ্বের সবচেয়ে ছোট গরু।  গত ১ জুলাই গিনেজ বুক অফ ওয়াল্ড রেকর্ড দফতরে আবেদন করা হয়েছে। পরদিন অর্থাৎ ২ জুলাই গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের ম্যানেজমেন্ট টিম ইমেইলে যোগাযোগ করেছেন এবং পরবর্তী প্রক্রিয়া হিসেবে শিকড় এগ্রো ফার্ম ৪ জুলাই ফরম পূরণসহ রানীর বিস্তারিত তথ্য ইমেইলে জমা দিয়েছে ওয়াল্ড রেকর্ডের দফতরে।

তিনি জানান, বর্তমানে অনেকে গরুটি কিনতে আগ্রহ প্রকাশ করেছেন। এর দাম উঠেছে ১০ লাখ টাকার উপরে।  গরুটি বিষয়ে জানতে পেরে আশেপাশের উৎসুক জনতার আগ্রহের কমতি নেই। এছাড়া দর্শনার্থীদের জন্য দেখার ব্যবস্থা থাকলেও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে আসার অনুরোধ জানানো হয়েছে।

পাথালিয়া ইউনিয়নের মেম্বার শফিউল আলম সোহাগ জানান, খবর পেয়ে আমরা কয়েক’জন মিলে গরুটি দেখতে গিয়েছি।  যদি ওয়ার্ল্ড রেকর্ড হয় তাহলে সেটি হবে আমাদের দেশের ও আমাদের এলাকার গর্ব।

এ বিষয়ে পশু চিকিৎসক ডা. আতিকুজ্জামান জানান, ইতোমধ্যে খামারের পক্ষ থেকে গরুটির ডাক্তারি পরীক্ষা করা হয়েছে। প্রাথমিকভাবে গরুটি সুস্থ ও স্বাভাবিক রয়েছে। এটার আর বাড়ার সম্ভাবনা নেই।

সারাবাংলা/এসএএসএ

বিশ্বের সবচেয়ে ছোট গরু সাভারের রাণী


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর