Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জলবায়ু সুরক্ষায় বাংলাদেশের ভূমিকা ও নেতৃত্ব সুদৃঢ় হচ্ছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ জুলাই ২০২১ ১৬:০৩

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী এবং শ্রীলংকার কলম্বোতে অবস্থিত ‘সাউথ এশিয়া কোওপারেটিভ এনভায়রনমেন্ট প্রোগ্রামের (সাসেপ) গভর্নিং কাউন্সিলের বর্তমান চেয়ারম্যান মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশ ও জলবায়ু সুরক্ষায় দক্ষিণ এশীয় অঞ্চলে আগামী দিনগুলোতে বাংলাদেশের ভূমিকা ও নেতৃত্ব আরও সুদৃঢ় হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দক্ষিণ এশিয়ায় পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় সাসেপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিজ্ঞাপন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিদের সঙ্গে বুধবার (৭ জুলাই) সন্ধ্যায় তার ঢাকাস্থ সরকারি বাসভবনে সাসেপের নবনিযুক্ত মহাপরিচালক ড. মো. মাছুমুর রহমান সৌজন্য সাক্ষাৎ করতে এলে মন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, সাসেপের সদস্য দেশসমূহ (বাংলাদেশ, ভুটান, শ্রীলংকা, মালদ্বীপ, ভারত, পাকিস্তান, নেপাল ও আফগানিস্তান) পারস্পরিক সহযোগিতা, প্রযুক্তি আদান-প্রদান, সচেতনতা বৃদ্ধি ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এ অঞ্চলে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় একসঙ্গে কাজ করবে।

পরিবেশমন্ত্রী দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জলবায়ু পরিবর্তনের বিভিন্ন ক্ষতিকর দিক এবং এর থেকে উত্তরণে সাসেপের ভূমিকা নিয়ে আলোচনা করেন। তিনি এ সময় বাংলাদেশ থেকে নবনিযুক্ত মহাপরিচালককে অভিনন্দন জানান এবং তাকে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন।

উল্লেখ্য, বাংলাদেশ এই প্রথমবারের মতো আগামী তিন বছরের জন্য সাসেপের মহাপরিচালক পদ পেয়েছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

পরিবশে বন ও জলবায়ু পবির্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন সাসেপ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর