Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অতিরিক্ত ব্যয়ের লাগাম টেনে ধরতে মাঠ প্রশাসনকে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ জুলাই ২০২১ ১৭:৩১

ঢাকা: উপজেলা পর্যায়ে বিভিন্ন উপখাতে দেওয়া বরাদ্দ অর্থ বছর শেষে তাড়াহুড়া করে খরচ না করতে মাঠ প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে দেশের সকল উপজেলা প্রশাসনকে বলা হয়েছে, অতিরিক্ত ব্যয়ের ক্ষেত্রে ব্যয়ত্তোর অনুমোদন দেওয়া হবেনা, তাই বরাদ্দের অতিরিক্ত ব্যয় পরিহার করতে হবে।

বুধবার (৭ জুলাই) দেশের সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা ও উপজেলা অ্যাকাউন্টস ও ফাইনান্স কর্মকর্তাদের কাছে এ চিঠি পাঠায় জনপ্রশাসন মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়, যে বরাদ্দ দেওয়া হয়েছে, তার বাইরে খরচ করলে নতুন করে অনুমোদন দেওয়া হবে না। তাই বরাদ্দে অতিরিক্ত ব্যয় করা যাবে না।

চিঠিতে আরও বলা হয়, বরাদ্দপত্রের বিষয়ে কিছু জানার থাকলে কোনো ব্যবস্থা গ্রহণ না করে মন্ত্রণালয়কে অবহিত করতে হবে। বরাদ্দকৃত অর্থ সরকারের প্রচলিত আর্থিক ও প্রশাসনিক নিয়ম প্রতিপালন সাপেক্ষে কৃচ্ছসাধনের মাধ্যমে ব্যয় করতে হবে। অর্থবছর শেষে ১৫ জুলাইয়ের মধ্যে ব্যয়ের বিবরণীসহ সমর্পক প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

পাঠানো চিঠিতে বিদ্যুৎ বিল নিয়মিত পরিশোধ করতে বলা হয়েছে। কোনো কারণে বিদ্যুত বিল বকেয়া হলে কী কারণে বকেয়া হয়েছে তার কারণ ব্যাখ্যাসহ অতিরিক্ত বরাদ্দের চাহিদাপত্র পাঠাতে হবে। বরাদ্দকৃত বাজেটের ভিত্তিতে অর্থবছরের শুরুতে বাজেট বাস্তবায়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে এবং সে অনুযায়ী খরচ করতে হবে। এছাড়া বেতন ভাতা খাতে বাজেট বরাদ্দ সীমার মধ্যে আছে কীনা তা পর্যবেক্ষণে রাখতে বলা হয়েছে। অতিরিক্ত বরাদ্দের প্রয়োজন হলে যথাসময়ে চাহিদাপত্র দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, চলতি ২০২১-২১ অর্থ বছরের জন্য উপজেলা প্রশাসনের বিভিন্ন উপখাতের বাজেট বরাদ্দ বন্টন ও সঠিকভাবে ব্যবহারের লক্ষ্যে এ নির্দেশনা দেওয়া হয়।

সারাবাংলা/জেআর/একে

অতিরিক্ত ব্যয় উপজেলা প্রশাসন টপ নিউজ মাঠ প্রশাসন সরকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর