Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজধানীর পশুর হাটগুলোতে জাল টাকা শনাক্তে থাকবে ব্যাংক বুথ

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ জুলাই ২০২১ ১৯:২৭

ঢাকা: রাজধানীর কোরবানির পশুর হাটে জাল টাকা শনাক্তে থাকবে ২১টি ব্যাংকের বুথ। ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃক অনুমোদিত পশুর হাটগুলোতে এই বুথ স্থাপন করা হবে। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর হাটে জাল নোট শনাক্তে বুথ স্থাপনের জন্য ব্যাংবগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৮ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী বরাবর পাঠানো নির্দেশনায় বলা হয়, দেশের অনুমোদিত কোরবানির পশুর হাটগুলোতে জাল নোট প্রচলন চক্রের অপতৎপরতা রোধে জাল নোট শনাক্তকরণ বুথ স্থাপন করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য আপনাদের নির্দেশনা দেওয়া হলো।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের অনুমোদিত পশুরহাটে জালনোট শনাক্তকারী মেশিনের সহায়হতা থাকবে। সেজন্য অভিজ্ঞ ক্যাশ কর্মকর্তাদের মাধ্যমে হাট শুরুর দিন থেকে ঈদের আগের রাত পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে বিরতিহীনভাবে পশু ব্যবসায়ীদের বিনা খরচে নোট যাচাই করে দেওয়া হবে।

এছাড়াও নির্দেশনায় ঢাকার বাইরে সব জেলায় অনুমোদিত পশুর হাটগুলোতেও একই প্রক্রিয়ায় সেবা দিতে ব্যাংকের শাখাগুলোতে নির্দেশ দিতে বলা হয়েছে। এতে আরও বলা হয়েছে, যেসব এলাকায় বাংলাদেশ ব্যাংকের শাখা নেই এমন জেলায় সিটি কপোরেশন, পৌরসভা ও থানার অনুমোদিত পশুর হাটে বিভিন্ন ব্যাংকের দায়িত্ব বণ্টনের জন্য সোনালী ব্যাংক লিমিটেডের চেস্ট শাখাগুলোকে দায়িত্ব দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বুথে নোট যাচাইয়ের সময় কোনো জালনোট ধরা পড়লে জালনোট পলিসি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। হাটে ব্যাংকের নাম ও তার সঙ্গে জাল নোট শনাক্তকরণ বুথের ব্যানার প্রদর্শন করতে হবে। জাল নোট শনাক্তে হাটে দায়িত্ব পালনকারী কার্মকর্তা-কর্মচারীদের বিধি অনুযায়ী প্রয়োজনীয় আর্থিক সুযোগ-সুবিধা দিতে হবে।পাশাপাশি কর্মীদের স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি নিশ্চিত করতে হবে।

সারাবাংলা/জিএস/পিটিএম

কোরবানি পশুর হাট ব্যাংক বুথ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর