Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কারখানায় আগুন: ডিএনএ টেস্টের পর মরদেহ হস্তান্তর

স্টাফ করেসপন্ডেন্ট
৯ জুলাই ২০২১ ১৮:০২

ঢাকা: নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস লিমিটেডের কারখানায় আগুনে নিহতদের মরদেহ শনাক্তের জন্য ডিএনএ টেস্ট করা হবে। এরপর মরদেহগুলো স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

নারায়ণগঞ্জ সদরের অতিরিক্ত পুলিশ সুপার সুবাস চন্দ্র সাহা জানিয়েছেন, রূপগঞ্জে কারখানা থেকে উদ্ধার হওয়া ৪৯টি লাশেরই ডিএনএ নমুনা সংগ্রহ করা হবে। প্রতিটি লাশেরই সুরতরহাল প্রতিবেদন তৈরি করা হবে।

তিনি জানান, রূপগঞ্জের কারখানা থেকে ৪৯টি লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস কর্মীরা। এরপর মরদেহগুলো ঢাকা মেডিকেলে পাঠানো হয়। প্রতিটি লাশেরই ময়নাতদন্ত করা হবে। ময়নাতদন্তের মাধ্যমে ডিএনএ নমুনা সংগ্রহ করে তাদের পরিচয় শনাক্ত করা হবে। এরপর ক্রসম্যাচিং করে মরদেহগুলো পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

উল্লেখ্য, রূপগঞ্জের কর্ণগোপ এলাকায় হাসেম ফুডস লিমিটেডের মালিক সজীব গ্রুপ। ফুডস ও বেভারেজ জগতে এই গ্রুপের পণ্যের প্রসার রয়েছে। এদের ৯টি অঙ্গপ্রতিষ্ঠানের মধ্যে তৃতীয় প্রতিষ্ঠান হলো হাসেম ফুডস লিমিটেড।

কারখানায় আগুনের ঘটনায় এ পর্যন্ত ৫২ জনের মৃত্যু হয়েছে। তিনজন মারা যান বৃহস্পতিবার বাকিদের মরদেহ ওই কারখানার চতুর্থ তলা থেকে উদ্ধার করা হয়। ওই তলায় তালা লাগানো থাকায় আটকেপড়া মানুষরা বের হতে পারেননি।

এর আগে, বৃহস্পতিবার (৮ জুলাই) সন্ধ্যা পৌনে ৬টার দিকে রূপগঞ্জের হাসেম ফুডসের কারখানাটিতে আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে আনতে ডেমরা, কাঞ্চন, সিদ্ধিরগঞ্জ, আড়াইহাজার, নারায়ণগঞ্জ ও ঢাকা থেকে ফায়ার সার্ভিসের মোট ১৮টি ইউনিট কাজ করে। তা সত্ত্বেও সারারাতে আগুন নেভানো যায়নি। শুক্রবার দিনের বেলা আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন নিয়ন্ত্রণে আসার পরপরই কারখানায় উদ্ধার তৎপরতা চালানো হয়।

বিজ্ঞাপন

আগুনের ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে। লাশের পরিচয় শনাক্তের পর স্বজনদের কাছে হস্তান্তরের সময় দাফন-কাফনের জন্য ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। আর আহতদের চিকিৎসার জন্য ১০ হাজার করে টাকা দেওয়া হবে।

আরও পড়ুন
রূপগঞ্জে হাশেম ফুডস ফ্যাক্টরিতে আগুন, ২ শ্রমিকের মৃত্যু
১৬ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি হাসেম ফুডস কারখানার আগুন
রূপগঞ্জে হাশেম ফুডস কারখানায় আগুন, আরও এক শ্রমিকের মৃত্যু

সারাবাংলা/এসএসআর/একে

কারখানায় আগুন নারায়ণগঞ্জ ফুড কারখানা মরদেহ হাসেম ফুডস লিমিটেড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর