Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সীমান্তে তালেবান আধিপত্য বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক
৯ জুলাই ২০২১ ১৮:০৯

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশের ইসলাম কালা জেলার নিয়ন্ত্রণ তালেবান বিদ্রোহীদের হাতে চলে গেছে। আক্রমণের মুখে আফগান নিরাপত্তা কর্মীরা পালিয়ে ইরানের ভূ-খণ্ডে আশ্রয় নিয়েছে এমন খবর জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন আল-আলালাম।

নাম না প্রকাশ করার শর্তে একজন আফগান নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, বিনাযুদ্ধেই হেরাত প্রদেশের পাঁচ জেলার দখল নিয়ে নিয়েছে তালেবান যোদ্ধারা।

বিজ্ঞাপন

তবে, আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান অবশ্য এসব খবর ভিত্তিহীন উল্লেখ করে জানিয়েছেন ওই অঞ্চলের আধিপত্য এখনো আফগান নিরাপত্তা বাহিনীর হাতেই রয়েছে।

এর আগেও, তালেবান বিদ্রোহীরা দেশটির উত্তরাঞ্চলীয় বাধাখাশান জেলার নিয়ন্ত্রণ নিয়ে নেওয়ার পর সহস্রাধিক আফগান সৈন্য পালিয়ে প্রতিবেশি তাজিকিস্তানে চলে গিয়েছিল। ওই বাধাখাশান জেলার সঙ্গে চীন-পাকিস্তান-তাজিকিস্তানের সীমান্ত রয়েছে।

এছাড়াও, উজবেকিস্তানের সঙ্গে সীমান্ত সংলগ্ন উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশেও আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানদের লড়াই চলমান রয়েছে।

এদিকে, দুই দশক পর আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শুরুর সঙ্গেসঙ্গেই দেশজুড়ে তালেবান বিদ্রোহীরা সামরিক শক্তি বাড়াচ্ছে বলে জানিয়েছে নিরাপত্তা পর্যবেক্ষকরা।

এর আগের সপ্তাহ থেকেই আফগানিস্তানের সঙ্গে পাঁচ দেশের (তাজিকিস্তান-তুর্কমেনিস্তান-চীন-পাকিস্তান) সীমান্ত সংলগ্ন জেলাগুলোতে তালেবানের সামরিক তৎপরতা বাড়ার খবর জানাচ্ছিল বার্তা সংস্থা রয়টার্স।

সারাবাংলা/একেএম

আফগানিস্তান টপ নিউজ তালেবান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর