Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফ্রিকার খনিতে পাওয়া গেল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা

আন্তর্জাতিক ডেস্ক
১০ জুলাই ২০২১ ১৫:২৩

১, ১৭৪ ক্যারেটের হীরক খণ্ডটিকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বলে দাবি করা হচ্ছে

আফ্রিকার দেশ বৎসওয়ানার খনিতে গত জুনে অত্যন্ত বড় এবং উজ্জ্বল দুটি হীরা পাওয়া গেছে। এর মধ্যে একটি ১, ১৭৪ ও অন্যটি ১,০৯৮ ক্যারেটের হীরা। ১২ দিনের ব্যবধানে চোখ ধাঁধানো উজ্জ্বল ও আকারে বড় এমন দুটি হীরা একই খনি থেকে সংগ্রহ করা হয়।

বৎসওয়ানার কারওয়ে নামক খনিতে একাধিক প্রতিষ্ঠান হীরার সন্ধান করছে। সর্বশেষ ১,১৭৪ ক্যারেটের হীরাটি কানাডার লুকারে ডায়মন্ড নামক প্রতিষ্ঠান সংগ্রহ করে। এই হীরা খণ্ডটিকে আকারের দিক থেকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বলে দাবি করা হচ্ছে।

বিজ্ঞাপন

হীরাটি খনি থেকে গত ১২ জুন সংগ্রহ করা হয়েছিল। বুধবার বৎসওয়ানা সরকারের কাছে এক অনুষ্ঠানের মাধ্যমে হীরাটি হস্তান্তর করে কানাডার প্রতিষ্ঠান লুকারে ডায়মন্ড। হীরা হস্তান্তর অনুষ্ঠানে বৎসওয়ানার প্রেসিডেন্ট মোকগুইয়েসি মাসিসি উপস্থিত ছিলেন। এর আগে ১ জুন পাওয়া ১,০৯৮ ক্যারেটের হীরাটি বিশ্বের তৃতীয় বৃহত্তম বলে দাবি করা হচ্ছে।


১,০৯৮ ক্যারেটের হীরাটি দেখছেন বৎসনিয়ার প্রেসিডেন্ট ও ফার্স্টলেডি

লুকারা ডায়মন্ডের স্থানীয় প্রধান নাসেম লাহরি বলেন, প্রতিষ্ঠানটির ইতিহাসে এটি একটি মাইলফলক। একইসঙ্গে বৎসনিয়ার জন্যও এটি গর্বের।

উল্লেখ্য, বৎসনিয়ার কারওয়ে খনিতে বিশাল আকারের হীরার সন্ধান এর আগেও পাওয়া গেছে। ২০১৯ সালে একই প্রতিষ্ঠান এ খনি থেকে ১,৭৫৮ ক্যারেটের একটি হীরা সংগ্রহ করেছিল। তবে মানের দিক থেকে ওই হীরক খণ্ডটি উন্নত না হওয়ায় সেটিকে বিবেচনায় রাখা হয় না।

বিশ্বে সবচেয়ে বড় হীরা খণ্ড ৩,১০৬ ক্যারেটের কুলিনান। এ হীরা খণ্ডটি ১৯০৫ সালে আফ্রিকার খনিতে পাওয়া গিয়েছিল। কুলিনানকে পরবর্তীতে কেটে ছোট ছোট খণ্ড করা হয়। হীরাটির কয়েকটি খণ্ড ব্রিটিশ রাজপরিবারের মুকুটে শোভা পাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর