Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একদিনে দ্বিতীয় সর্বোচ্চ ১২১৯৮ সংক্রমণ, মৃত্যু আরও ২০৩

সারাবাংলা ডেস্ক
১৩ জুলাই ২০২১ ১৭:৩৭

ঢাকা: আগের দিনের তুলনায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু কমেছে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ২০৩ জন। এর আগে গত পরশু রোববার (১১ জুলাই) একদিনে সর্বোচ্চ ২৩০ এবং এবং গতকাল ১২ জুলাই একদিনে দ্বিতীয় সর্বোচ্চ ২২০ জন মারা গিয়েছিলেন করোনা সংক্রমণ নিয়ে। গত ২৪ ঘণ্টায় ফের ২০৩ জন মারা গেলেন।

এ নিয়ে টানা ৩ দিন দুই শতাধিক মানুষের মৃত্যু হলো এই ভাইরাসে। এর আগে শনিবার (১০ জুলাই) ১৮৫ জনের মৃত্যু হয়েছিল।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে ১২ হাজার ১৯৮ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। গতকাল সোমবারই (১২ জুলাই) একদিনে ১৩ হজার ৭৬৮ জন শনাক্তের রেকর্ড হয়েছিল। এরপর গত ২৪ ঘণ্টার শনাক্ত সংখ্যাই দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টার সংক্রমণ নিয়ে দেশে করোনার সংক্রমণ দাঁড়াল ১০ লাখ ৪৭ হাজার ১৫৫ জনে।

মঙ্গলবার (১৩ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার সংক্রমণের তথ্য তুলে ধরা হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৬২৭ ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবে ৪৩ হাজার ৬৩১টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ৪১ হাজার ৭৫৫টি নমুনা। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে দেশে ৭০ লাখ ৫৬ হাজার ৯৮৯টি নমুনা পরীক্ষা হলো।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ১২ হাজার ১৯৮টিতে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ শনাক্ত হলো ১০ লাখ ৪৭ হাজার ১৫৫ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৯ দশমিক ২১ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৮৪ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যে ২০৩ জন মারা গেছেন, তা নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ১৬ হাজার ৮৪২ জনের। সংক্রমণ বিবেচনায় শনাক্তের হার ১ দশমিক ৬১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৩২ জন, নারী ৭১ জন। তাদের ১৪ জন বাসা ও ১৮৯ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। একজনকে মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়।

এই ২০৩ জনের মধ্যে অর্ধেকেরও বেশি— ১১৮ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৩৯ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, ২৮ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর, ১২ জনের বয়স ৩১ থেকে ৪০ বছর। এর বাইরে ২১ থেকে ৩০ বছর বয়সী ৬ জনের করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়।

বিভাগভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বিভাগে করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুর আধিক্য রয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৬১ জন মারা গেছেন ঢাকা বিভাগে। দ্বিতীয় সর্বোচ্চ ৫৩ জন খুলনায় ও তৃতীয় সর্বোচ্চ ৩০ জন চট্টগ্রাম বিভাগে মারা গেছেন। এছাড়া রাজশাহী বিভাগে ২৭ জন ও রংপুর বিভাগে মারা গেছেন ১৫ জন। এর বাইরে ময়মনসিংহ বিভাগে ৭ জন এবং বরিশাল ও সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় পাঁচ জন করে মারা গেছেন করোনা সংক্রমণ নিয়ে।

সারাবাংলা/এসএসএ

করোনা সংক্রমণ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর