Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিজিটাল পশুর হাটের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ জুলাই ২০২১ ১৬:৪৩

ঢাকা: ঈদুল আজহা সামনে রেখে কোরবানির পশু বেচাকেনায় দেশব্যাপী ডিজিটাল হাটের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। আইসিটি বিভাগ ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) যৌথ ব্যবস্থাপনায় এই অনলাইন হাট পরিচালিত হবে। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় সবাইকে অনলাইন এই হাট থেকে কোরবানির পশু কেনার আহ্বান জানিয়েছে সরকার।

মঙ্গলবার (১৩ জুলাই) এক ভার্চুয়াল অনুষ্ঠানে ডিজিটাল হাটের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ডিজিটাল হাটের উদ্বোধনী অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, দেশে এগিয়ে চলেছে। প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্ব ও তথ্যপ্রযুক্তি খাতে বিপ্লবের মাধ্যমে দেশ মাথা উঁচু করে দাঁড়াবে। এই ডিজিটাল হাটের মাধ্যমে একদিকে বিক্রেতারা ন্যায্যমূল্য পাবেন, অন্যদিকে ক্রেতারা পাবেন সঠিক পশু কেনার নিশ্চয়তা। হাটে না গিয়ে নিজেকে নিরাপদ রেখে ঘরে বসে কোরবানি পশু পাওয়ার এই সুবিধা আমরা পাচ্ছি। কারণ বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করছে।

মন্ত্রী বলেন, আজ আমরা যদি ডিজিটালি সক্ষম না হতাম, তাহলে এই হাটের মাধ্যমে মানুষকে এতটা সুরক্ষা দেওয়ার জন্য এ ধরনের উদ্যোগ নেওয়া হয়তো কঠিন হয়ে যেত।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ গড়ার এই কর্মযজ্ঞে বিভিন্ন বিভাগের সংশ্লিষ্ট ব্যক্তিরা নিরলসভাবে কাজ করছেন। দেশের ১৮৪৩টি অনলাইন শপের মাধ্যমে প্রান্তিক পর্যায়ের ২৪১টি হাট একটি প্ল্যাটফর্মে যুক্ত হয়েছে। এতে ই-ক্যাব ও একশপ সার্বিক সহযোগিতা করছে।

অনুষ্ঠানে ই-ক্যাবের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল ডিজিটাল হাটের বিভিন্ন তথ্য তুলে ধরেন। পরে আইসিটি প্রতিমন্ত্রী ডিজিটাল হাট থেকে একটি কিনে মানবসেবায় দান করেন।

এর আগে, গত ৩০ জুন বাণিজ্য মন্ত্রণলায় অনলাইনে পশু বিক্রি সংক্রান্ত একটি গাইডলাইন প্রকাশ করে। পরে ৪ জুলাই ঢাকা মহানগরী কেন্দ্রিক ডিজিটাল হাট চালু হয়। আজকের অনুষ্ঠানের মাধ্যমে ডিজিটাল হাটের এই কার্যক্রমকে দেশব্যাপী ছড়িয়ে দেওয়া হয়েছে।

ডিজিটাল হাট থেকে পশু কিনতে ভিজিট করুন https://digitalhaat.net। কলসেন্টার থেকে কল করে যেকোনো তথ্য জানতে ও অভিযোগ করতে ক্রেতা-বিক্রেতাদের ডায়াল করতে হবে 09614102030 নম্বরে। ঈদের আগের দিন পশু ডেলিভারি দেওয়ার শেষ তারিখ। একই শহরে হলে বিক্রেতারা ঈদের আগের দিন পর্যন্ত পশু বিক্রি করতে পারবেন।

সারাবাংলা/ইএইচটি/জিএস/টিআর

কোরবানির পশু ডিজিটাল হাট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর