Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতির পিতার জন্মশতবার্ষিকীতে প্যারিসে স্মারক ডাকটিকেট প্রকাশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ জুলাই ২০২১ ১৩:২৮

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ফ্রান্সের প্যারিসে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ও ফরাসি ডাক বিভাগ ‘লাপস্তে’-এর সহায়তায় একটি স্মারক ডাকটিকেট অবমুক্ত করা হয়েছে। লা পস্তের এর সদর দফতরে আয়োজিত অনুষ্ঠানে ফরাসি ডাক বিভাগের পরিচালক গিলে লিভশিৎজ (প্রকাশনা) এবং ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন যৌথভাবে এই স্মারক ডাকটিকেট অবমুক্ত করেন।

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এ আয়োজনে দূতাবাসের সব কর্মকর্তা এবং ফিলাপস্তের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধু আজীবন সারাবিশ্বের নির্যাতিত, নিপীড়িত মানুষের পক্ষে তাদের অধিকার আদায়ের দাবিতে সোচ্চার ছিলেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তার রাজনৈতিক আদর্শ, জীবন দর্শন সারাবিশ্বের স্বাধীনতাকামী জনগোষ্ঠীর কাছে পৌঁছে দিতে দূতাবাসের চলমান উদ্যোগের এটি অন্যতম।

রাষ্ট্রদূত আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে স্মারক ডাকটিকেট প্রকাশনা জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ্য। রাষ্ট্রদূত এই প্রকাশনায় সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

ফিলাপস্তের পরিচালক গিলে লিভশিৎজ বলেছেন, তিনি এ মহৎ উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্ট হতে পেরে গর্বিত। এ কাজের সঙ্গে যুক্ত হওয়ায় তারাও বঙ্গবন্ধুর মতো একজন মহান ব্যক্তিত্ব সম্পর্কে, তার জীবনাদর্শ সম্পর্কে বিশদভাবে জানতে পেরেছেন। এ ডাকটিকেট ফরাসি জনগণের কাছে বাংলাদেশের জাতির পিতাকে আরও সুপরিচিত করতে একটি বিশেষ ভূমিকা রাখবে।

এই ডাকটিকেটের ব্যবহারিক নানা বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন লিভশিৎজ। তিনি বলেন, এই ডাকটিকেট নিত্য ব্যবহার্য ডাক টিকেট, কেবল স্মারক ডাক টিকেট নয়। এটি ব্যবহার করে ফ্রান্সের অভ্যন্তরে ও বিশ্বের যেকোনো দেশে চিঠি বা পার্সেল পাঠানো যাবে।

বিখ্যাত বাংলাদেশি চিত্রশিল্পী শামসুদ্দোহার আঁকা বঙ্গবন্ধুর একটি প্রতিকৃতি এই স্মারক ডাকটিকেটে ব্যবহার করা হয়েছে। অনুষ্ঠানের দ্বিতীয়াংশে রাষ্ট্রদূত লাপস্তেকে ডাকটিকেটের একটি অনুকৃতি উপহার হিসেবে দেওয়া হয়। এটি ফ্রান্সের ডাক বিভাগের সদর দফতরে প্রদর্শন ও সংরক্ষণ করা হবে।

এছাড়াও বঙ্গবন্ধুর লেখা ‘কারাগারের রোজনামচা’-র ফরাসি সংস্করণ ‘জার্নাল ডে প্রিজন’ এবং জাতিসংঘের সকল দাফতরিক ভাষা ও বাংলায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের সংকলন ‘The Historic 7th March speech of Bangabandhu Sheikh Mujibur Rahman- A World Documentary Heritage’ শীর্ষক বই দুইটিও লাপস্তেকে উপহার হিসেবে দেওয়া হয় দূতাবাসের পক্ষ থেকে।

সারাবাংলা/টিএস/টিআর

জাতির জনক ফরাসি দূতাবাস বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মারক ডাকটিকেট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর