Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বর্জ্য, বায়ু, ওশান এনার্জি থেকে বিদ্যুৎ উৎপাদন করতে চায় সরকার’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ জুলাই ২০২১ ২১:৫৪

ঢাকা: বর্জ্য, বায়ু, ওশান এনার্জি থেকে সরকার বিদ্যুৎ উৎপাদনের চিন্তা করছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, এ বিষয়ে গবেষণায় এনার্জি ট্রানজিশন কাউন্সিলের সহযোগিতাকে স্বাগত জানানো হবে। প্রাথমিক বিনিয়োগ পেলে এসব উৎস থেকেও অনেক বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হতে পারে। এ বিষয়ে অন্তত পাইলট ভিত্তিতে প্রকল্প নেওয়া যেতে পারে।

মঙ্গলবার (১৩ জুলাই) অনলাইনে ‘থার্ড মিনিস্টেরিয়াল মিটিং অব দ্য সিওপি২৬ এনার্জি ট্রানজিশন কাউন্সিল (সিওপি২৬ ইটিসি)’ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের পর সাইড ইভেন্ট ‘ক্লিন পাওয়ার অ্যান্ড গ্রিন গ্রিডস’—এ দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বাংলাদেশ পরিচ্ছন্ন জ্বালানির প্রসারে সকলের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করতে চায়। বিদ্যুৎ উৎপাদনে কয়লার পরিমাণ কমে আসছে। ইতোমধ্যে ৮৪৫১ মেগাওয়াটের ১০টি কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বাতিল করা হয়েছে। সৌরবিদ্যুতের জন্য কম জমি লাগে এমন প্রযুক্তি প্রয়োজন। অফশোর বায়ু এবং সামুদ্রিক জ্বালানির ম্যাপিং করে মানসম্পন্ন বিদ্যুৎ পেতে অভিজ্ঞ দেশ ও এনার্জি ট্রানজিশন কাউন্সিল’র প্রযুক্তিগত এবং আর্থিক সহযোগিতা পেলে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যেতে পারে।

তিনি আরও বলেন, সমন্বিত প্রযুক্তিগত ও আর্থিক সহযোগিতা নবায়ণযোগ্য জ্বালানির ব্যাপক প্রসারে কার্যকর অবদান রাখবে। নবায়নযোগ্য জ্বালানি সম্পদ মূল্যায়নে উন্নত দেশের সহযোগিতা প্রয়োজন। সরকারি ও বেসরকারি খাতের সক্ষমতা বৃদ্ধিতেও সম্মিলিতভাবে কাজ করা আবশ্যক।

বিজ্ঞাপন

সিওপি২৬ এনার্জি ট্রানজিশন কাউন্সিলের সহ -সভাপতি ডামিলোলা ওগোনবিয়ি’র সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে যুক্ত ছিলেন, ইন্দোনেশিয়ার জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী আরিফিন তাসরিফ, মিশরের বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রী ড. মোহামেদ শাকের এল-মারকাবি, নাইজেরিয়ার বিদ্যুৎ প্রতিমন্ত্রী গডি জেডি আগবা , লাওসের জ্বালানি ও খনি সম্পর্কিত উপমন্ত্রী ড. সিনাভা সৌফানউভং। এছাড়া ভারত, কেনিয়া, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ আফ্রিকা, মরক্কো ও ভিয়েতনামের প্রতিনিধিরা সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

উল্লেখ্য, সিওপি২৬ এনার্জি ট্রানজিশন কাউন্সিল (ইটিসি) এর অন্যতম প্রধান লক্ষ্য হলো বৈশ্বিক নেতৃত্বকে একত্রিত করে এনার্জি ট্রানজিশনকে ত্বরান্বিত করা এবং পরিষ্কার জ্বালানির জন্য অর্থায়নকে সহজ করা। ইটিসি ফোকাস দেশগুলো হলো – বাংলাদেশ, মিশর, ভারত, ইন্দোনেশিয়া, কেনিয়া, লাওস, মরোক্কো, নাইজেরিয়া, পাকিস্তান,ফিলিপাইন, ভিয়েতনাম, দক্ষিণ আফ্রিকা।

সারাবাংলা/জেআর/এসএসএ

বিদ্যুৎ উৎপাদন

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর