Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘করোনার তৃতীয় ঢেউ আবহাওয়ার পূর্বাভাস নয়’

আন্তর্জাতিক ডেস্ক
১৩ জুলাই ২০২১ ২২:৪৩

ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের জের এখনও শেষ হয়নি। এরই মধ্যে দেশটির কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট বিভিন্ন দফতর থেকে তৃতীয় ঢেউয়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ভারতে দ্বিতীয় ঢেউয়ের পর তৃতীয় ঢেউ আসবেই। এতে আগে থেকেই সতর্কতামূলক পদক্ষেপ না নিলে ফের মহাবিপর্যয়ে পড়বে দেশ।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সতর্ক করে দিয়ে বলা হয়েছে, ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের সতর্কবার্তাকে আবহাওয়ার পূর্বাভাসের মতো ভাবছে মানুষ। তৃতীয় ঢেউয়ের সতর্কতাকে গুরুত্ব দিয়ে দেখা উচিত।

বিজ্ঞাপন

এদিকে সোমবার ভারতের উত্তরপূর্ব অঞ্চলের রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, করোনাভাইরাস নিজেই চলে যাবে এমনটা ভাবা যাবে না। সবাই নিয়ম না মানলে সংক্রমণ আরও ছড়াবে।

মূলত দ্বিতীয় ঢেউয়ের তীব্রতা কিছুটা কমে যাওয়ায় ভারতের বিভিন্ন রাজ্যে বিধিনিষেধ বা লকডাউন শিথিল করা হয়েছে। আর এতেই সাধারণ মানুষ ন্যুনতম বিধিনিষেধকেও অবজ্ঞা করছে বলে অভিযোগ সরকারের। করোনার দ্বিতীয় ঢেউয়ের শেষ দিকে এসে উন্মুক্ত পর্যটন কেন্দ্র, সমুদ্র সৈকত বা পাহাড়ের মতো স্থানে ঘুরতে বের হয়েছেন মানুষজন। এছাড়া শহরের রাস্তাঘাটে মাস্ক ছাড়া ঘোরাফেরাসহ সকল বিধিনিষেধের তোয়াক্কা করে গণজমায়েতের মতো ঘটনাও ঘটছে।

এমন পরিস্থিতি ভয়াবহ পরিণতি ডেকে আনবে বলে মনে করে ভারতের চিকিৎসকদের সংগঠন-আইএমএ। সোমবার আইএমএ’র এক বিবৃতিতে বলা হয়েছে, মহামারির ইতিহাস ঘেঁটে বুঝা গেছে, ভারতে তৃতীয় ঢেউ অনিবার্য। তবে দুঃখের ব্যাপার এই যে, দেশের মানুষ করোনা মহামারিকালীন কোনো বিধিনেষধ মানতেই চাচ্ছেন না।

বিজ্ঞাপন

এতে বলা হয়, মানুষের জীবনে পর্যটন, তীর্থযাত্রা সবই প্রয়োজন রয়েছে। কিন্তু কয়েক মাসের অপেক্ষা করা যেতেই পারে। এখনও ভ্যাকসিনের আওতার বাইরে বেশিরভাগ মানুষ। তাই তৃতীয় ঢেউ শুরু হলে সেটি সুপার স্প্রেডার বা অতি সংক্রমণ ক্ষমতাসম্পন্ন হওয়ার আশঙ্কা রয়েছে।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর