Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানবিক কাজে সম্পৃক্ততা বাড়াতে ছাত্রলীগকে পরামর্শ আ.লীগের

সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ জুলাই ২০২১ ০০:৩৭

ঢাকা: বাংলাদেশ ছাত্রলীগকে সাংগঠনিক দুর্বলতার জায়গাগুলো কাটিয়ে উঠে সংগঠনকে গতিশীল করার তাগাদা দিয়েছে অভিভাবক সংগঠন আওয়ামী লীগ। এর পাশাপাশি চলমান করোনাভাইরাস মহামারিতে মানবিক কর্মকাণ্ডে আরও বেশি সম্পৃক্ত হওয়ার মাধ্যমে মানুষের কাছে আবেদনমুখী ছাত্র সংগঠন হিসেবে ছাত্রলীগকে প্রতিষ্ঠিত করার পরামর্শ দিয়েছেন তারা।

আওয়ামী লীগ নেতারা ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বকে বলেছেন, করোনা মহামারির মধ্যে ছাত্রলীগ নানামুখী মানবিক কর্মকাণ্ডের মাধ্যমে সবাইকে মুগ্ধ করেছে। এরকম আরও বেশি বেশি মানবিক কাজে সম্পৃক্ত হবে। মহামারিসহ যেকোনো দুর্যোগে পাশে থাকতে হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ জুলাই) ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিসহ ঢাকা উত্তর ও দক্ষিণ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি-সাধারণ সম্পাদকদের সঙ্গে আওয়ামী লীগের পক্ষ থেকে ছাত্রলীগের জন্য দায়িত্বপ্রাপ্ত নেতাদের এক জরুরি বৈঠক শেষে তিনি এসব কথা বলেন। এর আগে ছাত্রলীগ নেতাদের সঙ্গে আওয়ামী লীগের ঘণ্টাব্যাপী বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে আওয়ামী লীগ নেতারা গণমাধ্যমের সঙ্গে কথা বলেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণের এই সময়ে মানবিক কর্মকাণ্ডে ছাত্রলীগের ভূমিকার কথা তুলে ধরেন। তিনি বলেন, যেখানে আর্ত মানবতা, সেখানে আওয়ামী লীগ, সেখানে ছাত্রলীগ। এই শিক্ষা আমাদের দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একইসঙ্গে তার কন্যা তারই ধারাবাহিকতায় আজ আর্ত মানবতার সেবাকে সবার ঊর্ধ্বে তুলে ধরেছেন।

বিজ্ঞাপন

মতিয়া চৌধুরী এ প্রসঙ্গে উদাহরণ দিয়ে বলেন, সত্তরের নির্বাচনে যখন বাঙালির ভাগ্য সুতায় ঝুলছিল, তখন একটি-দুইটি সিটও অত্যন্ত দামি ছিল পশ্চিমাদের সঙ্গে লড়াই করার জন্য। সেদিন উপকূলীয় অঞ্চলে স্মরণাতীত প্রলয়ংকরী ঘুর্ণিঝড় হয়েছিল। কিন্তু তাতে পাকিস্তানের শাসকগোষ্ঠীর কোনো ভ্রূক্ষেপ ছিল না। প্রথম বিবিসি’তে খবর আসে। তখন বঙ্গবন্ধু নির্বাচনি প্রচারণা স্থগিত করে চলে গিয়েছিলেন দক্ষিণাঞ্চলে। অর্থাৎ আর্তের সেবাকেই সবার ওপরে স্থান দিয়েছিলেন বঙ্গবন্ধু।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর আরেক সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেন, বাংলাদেশ আওয়ামী লীগসহ সব সহযোগী সংগঠন এই করোনাকালে আর্ত মানুষের পাশে গিয়ে দাঁড়াচ্ছে। দেশের কিছু এলাকা বন্যা পরিস্থিতির দিকে যাচ্ছে। এর মধ্যেই পবিত্র ঈদুল আজহা সমাগত। এই ঈদুল আজহার প্রাক্কালে বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়া হচ্ছে অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা পালনের জন্য। কিন্তু সবাইকে সচেতন থাকতে হবে। মানুষকে সচেতন করতে হবে। আর সেই কাজ করতে হবে ছাত্রলীগকে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, করোনা মহামারি সংকটে সারাদেশে ছাত্রলীগের সব ইউনিটই যার যার জায়গা থেকে নেত্রীর নির্দেশনায় আর্ত মানবতার সেবায় কাজ করেছে। ছাত্রলীগ আগেও যেভাবে আমাদের মুগ্ধ করেছে, আমরা প্রত্যাশা করি সমানের দিনগুলোতেও তারা মানবিক কর্মকাণ্ডে সম্পৃক্ত রাখার মধ্য দিয়ে এগিয়ে যাবে।

তিনি বলেন, আমাদের নেত্রী (আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা) চান, ছাত্রলীগ মানুষের কাছে আবেদনমুখী একটি ছাত্র সংগঠন হিসেবে স্থান করে নেবে। এর জন্য মানবিক কাজে বেশি বেশি সম্পৃক্ত হতে হবে। এসব বিষয় নিয়ে কিছু কথাবার্তা হয়েছে। তার বাইরেও কিছু সাংগঠনিক কথাবার্তা হয়েছে। সংগঠনের যেখানে যে দুর্বলতা আছে, সেই জায়গাগুলো কাটিয়ে উঠতে হবে। সার্বিকভাবে সংগঠনকে কিভাবে গতিশীল করা যায়, সেই ব্যাপারে আলোচনা হয়েছে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, এই কঠিন সময়ে ছাত্রলীগ মানুষের পাশে দাঁড়িয়েছে। এর ধারাবাহিকতায় সামনেও ছাত্রলীগকে মানুষের পাশে থাকতে হবে। এখন অনেক এলাকায় বন্যা পরিস্থিতি দেখা দিতে শুরু করেছে। এসব এলাকায় মানুষের পাশে থাকতে হবে। ঈদে বিধিনিষেধ শিথিল হলেও যেন মানুষ স্বাস্থ্যবিধি মেনে চলে, সে বিষয়ে তাদের সতর্ক করতে হবে। বিধিনিষেধের মধ্যে অভাবী মানুষের কাছে সহায়তা পৌঁছে দিতে হবে। ছাত্রলীগ সারাদেশে তৃণমূল পর্যায় থেকে কেন্দ্র পর্যন্ত সবাইকে নিয়ে মানুষকে সচেতন করবে, সহযোগিতা করবে। করোনা যতদিন থাকবে ততদিন বাংলাদেশ ছাত্রলীগ কীভাবে এসব দায়িত্ব পালন করবে, তার পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে।

অন্যান্য নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসন, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃনাল কান্তি দাস, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় সদস্য ইকবাল হোসেন অপু, শাহাবুদ্দিন ফরাজি, সৈয়দ আবদুল আউয়াল শামীম।

ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইনসহ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকরা এসময় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনআর/টিআর

আওয়ামী লীগ ছাত্রলীগ মানবিক কর্মকাণ্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর