Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ভুল: বুশ

আন্তর্জাতিক ডেস্ক
১৪ জুলাই ২০২১ ১৬:৩৩

আফগানিস্তান থেকে ন্যাটো সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তকে ভুল বলে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। সেনা প্রত্যাহার করে আফগানদের উগ্রবাদী গোষ্ঠী তালেবানের হাতে কচুকাটা হওয়ার জন্য ফেলে রাখা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

জার্মানভিত্তিক সংবাদ মাধ্যম ডয়েচেভেলকে দেওয়া এক সাক্ষাৎকারে জর্জ ডব্লিউ বুশ বলেন, আফগান নারী ও মেয়েরা অবর্ণনীয় ক্ষতির শিকার হচ্ছেন। এটি (সেনা প্রত্যাহার) একটি ভুল সিদ্ধান্ত।

যুক্তরাষ্ট্রের সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশই ২০০১ সালে আফগানিস্তানে সেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। ওই বছরের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলায় জড়িত আল কায়দাকে দমন করতে এ সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।

বুশ বলেন, তার বিশ্বাস—আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে তার মতোই ভাবছেন ন্যাটোর অন্য সদস্য জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল।

উল্লেখ্য, চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল সৈন্য প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র ও তার নেতৃত্বাধীন ন্যাটো জোট। গত বছর সেনা প্রত্যাহারের ঘোষণার পর থেকে আফগানিস্তানে উগ্রবাদী গোষ্ঠী তালেবানের সহিংসতা বেড়ে গেছে। প্রতিদিনই আফগানিস্তানের কোনো না কোনো অঞ্চল দখল করে নিতে সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হচ্ছে সংগঠনটি। তালেবান জানিয়েছে, ইতিমধ্যে দেশটির ৮৫ শতাংশ দখলে নিয়েছে তারা। তবে সরকারি বাহিনীর তরফ থেকে বলা হচ্ছে, তালেবানের হাতে দখলকৃত এলাকা পুনরুদ্ধারে লড়াই করছে তারা।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর