Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপি জোট ছাড়ল জমিয়ত

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ জুলাই ২০২১ ১৮:৪২

ঢাকা: বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ছাড়ার ঘোষণা দিয়েছে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ। বুধবার (১৪ জুলাই) বিকেলে পুরানা পল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলন থেকে এই ঘোষণা দেন জমিয়তের উলামায়ে ইসলাম বাংলাদেশ’র ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া।

সংবাদ সম্মেলনে ইসলামী মূল্যবোধের প্রতি বিএনপির অনাস্থা এবং জোটের শরিক দল হিসেবে যথাযথ মূল্যায়ন না করাসহ বেশ কয়েকটি অভিযোগ তুলে ধরেন বাহাউদ্দিন জাকারিয়া।

তার অভিযোগগুলোর মধ্যে রয়েছে- জোটের শরিক দলের যথাযথ মূল্যায়ন না করা, শরিকদের সঙ্গে পরামর্শ না করেই উপনির্বাচন এককভাবে বর্জন করা, আলেমদের গ্রেফতারের প্রতিবাদ না করা, প্রয়াত জমিয়ত মহাসচিব নূর হোসেন কাসেমীর মৃত্যুতে বিএনপির পক্ষ থেকে সমবেদনা না জানানো এবং তার জানাজায় শরিক না হওয়া।

মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া বলেন, ‘২০ দলীয় জোট ত্যাগ করা জমিয়তের জন্য কল্যাণকর। আজ থেকে জোটের কোনো কার্যক্রমে জমিয়ত থাকবে না।’

সংবাদ সম্মেলনে দলটির ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা জিয়া উদ্দীন আহমেদসহ বেশ কয়েকজন শীর্ষ নেতা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নাম সর্বস্ব কিছু দল এবং দলের ভগ্নাংশ নিয়ে ২০১২ সালের এপ্রিল ২০ দলীয় ঐক্যজোট গঠন করে বিএনপি। এই জোটের বেশিরভাগ শরিক দলের অনিচ্ছার পরও ২০১৪ সালের নির্বাচন বয়কট করে বিএনপি। নির্বাচন বয়কটের বিরোধিতা করে ২০১৪ সালেই জোট ছেড়ে চলে যান এনপিপির চেয়ারম্যান প্রয়াত শেখ শওকত হোসেন নীলু, এর পর ২০১৬ সালের জানুয়ারি জোট ছাড়েন প্রয়াত আব্দুল লতিফ নেজামী নেতৃত্বাধীন ইসলামী ঐক্যজোট। একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ২০১৮ সালে জোট ছাড়ে জেবেল রহমান গাণি ও গোলাম মোস্তফা ভুইয়া নেতৃত্বাধীন বাংলাদেশ ন্যাপ ও খন্দকার গোলাম মোর্ত্তজা নেতৃত্বাধীন এনডিপি। ২০১৯ সালে জোট ছাড়েন বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ।

এছাড়া বিভিন্ন সময় বিএনপি জোট থেকে লেবার পার্টি, জাগপাসহ বেশি কয়েকটি দলের একাংশ বিএনপি জোট ছেড়ে বেড়িয়ে যায়। প্রতিটি দলের একই অভিযোগ- জোটে তাদের মূল্যায়ন হচ্ছে না।

সারাবাংলা/এজেড/পিটিএম

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ বিএনপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর