Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৃহস্পতিবার বাজারে আসছে ২ ও ৫ টাকার নতুন নোট

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ জুলাই ২০২১ ২২:১৫

ঢাকা: আগামীকাল বৃহস্পতিবার (১৫ জুলাই) বাজারে আসছে সিনিয়র অর্থসচিব আব্দুর রউফ তালুকদার স্বাক্ষরিত দুই ও পাঁচ টাকার নতুন মুদ্রিত নোট। নতুন এই দুটি নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে ইস্যু করার পর পর্যায়ক্রমে তা বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকেও বিভিন্ন ব্যাংকের জন্য ছাড়া হবে।

বুধবার (১৪ জুলাই) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র একেএম মহিউদ্দিন আজাদ সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বৃহস্পতিবার থেকে সিনিয়র অর্থসচিব আব্দুর রউফ তালুকদার স্বাক্ষরিত দুই ও পাঁচ টাকার নতুন মুদ্রিত নোট বাজারে ইস্যু করা হবে। নোটগুলো আগের ডিজাইনেই রয়েছে। নোটের নতুনত্ব হলো, নতুন অর্থসচিব আব্দুর রউফ তালুকদারের স্বাক্ষর করা প্রথম দুই ও পাঁচ টাকা নোট, যা বাজারে ছাড়া হচ্ছে।

জানা গেছে, বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত ২ ও ৫ টাকা মূল্যমানের নতুন নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত দুই ও পাঁচ টাকা মূল্যমানের কাগুজে নোট ও ধাতব মুদ্রা চালু রয়েছে। এসব নোটের রঙ, পরিমাপ, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য প্রচলিত নোটের মতোই থাকছে।

উল্লেখ্য, অর্থমন্ত্রণালয় থেকে ইস্যুকৃত সরকারি মুদ্রা হিসেবে বিবেচিত হয় এক, দুই ও ৫ টাকার নোট।এসব নোটে সই করেন অর্থসচিব। অন্যান্য নোটে স্বাক্ষর করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর।

সারাবাংলা/জিএস/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর