Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সহায়তাকারীদের সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
১৫ জুলাই ২০২১ ১১:০৬

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীকে সহায়তাকারী দেশটির দোভাষীসহ অন্যান্যদের নিরাপদে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। খবর এএফপি।

মার্কিন প্রশাসনের শীর্ষ এক কর্মকর্তা এএফপিকে বলেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্র এবং তার অংশীদারদের যে আফগানরা সহায়তা করেছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনায় পরিবারসহ তাদেরকে নিরাপদে সরিয়ে নেওয়া হবে।

যুক্তরাষ্ট্র এ কার্যক্রমের নাম দিয়েছে ‘অপারেশন অ্যালাইস রিফিউজি’। চলতি মাসের শেষ সপ্তাহ থেকে এই কার্যক্রম শুরু হবে বলে হোয়াইট হাউজ সূত্রে জানা গেছে।

এদিকে, ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। এমন প্রেক্ষাপটে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীকে সহায়তা করে এখন ঝুঁকির মধ্যে পড়তে পারেন এমন দোভাষীসহ অন্যান্যদের নিরাপত্তার স্বার্থে তাদেরকে সরিয়ে নিতে চাইছে যুক্তরাষ্ট্র।

অন্যদিকে, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের কাজ জোরদার করার পর থেকেই তালেবান বিদ্রোহীরা একের পর এক এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিচ্ছে। সবশেষ তারা আফগানিস্তানের পাকিস্তান সীমান্তে কৌশলগত এক গুরুত্বপূর্ণ ক্রসিং দখল করে নিয়েছে।

অপরদিকে হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেন, এই মানুষগুলো সাহসী। বছরের পর বছর তারা যে ভূমিকা পালন করেছেন, তার মূল্যায়ন করতে চায় যুক্তরাষ্ট্র।

নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা রয়টার্সকে এক মার্কিন কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে প্রায় দুই হাজার ৫০০ আফগানকে নিরাপদে সরিয়ে নেওয়া হবে। তাদেরকে যুক্তরাষ্ট্র বা তৃতীয় কোনো দেশে সামরিক স্থাপনায় রাখা হবে।

বিজ্ঞাপন

ইতোমধ্যেই, মার্কিন পররাষ্ট্র দফতরের স্পেশাল ইমিগ্রান্ট ভিসা (এসআইভি) কার্যক্রমের আওতায় ওই আফগান নাগরিকেরা আবেদন করেছেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, ২০০১ সালে যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর আফগানিস্তানে কথিত সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করে বুশ প্রশাসন। তাদের সেই আগ্রাসনে যোগ দেয় ন্যাটোভুক্ত দেশগুলো। অভিযানে তালেবান সরকারের পতন ঘটে। তবে, ২০ বছরেও দেশটিতে শান্তি ফেরেনি। অবসান হয়নি দ্বন্দ্ব-সংঘাত, সহিংসতার। এমন অবস্থায় বিদেশি সেনারা আফগানিস্তান ছাড়ছে।

সারাবাংলা/একেএম

আফগানিস্তান তালেবান মার্কিন সেনা প্রত্যাহার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর