Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কায় স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
১৫ জুলাই ২০২১ ১৪:১৬

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় আরোপিত কঠোর বিধিনিষেধ শিথিল করায় সংক্রমণ পরিস্থিতির অবনতি হতে পারে এমন আশঙ্কা ব্যক্ত করছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (১৫ জুলাই) রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ ও বহির্বিভাগ উদ্বোধনকালে মন্ত্রী এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, উত্তর ও দক্ষিণবঙ্গে করোনার সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমেছে। ‘লকডাউনে’র সুফল শুরু হয়েছে। তবে গ্রামে করোনা আক্রান্ত বেশি হচ্ছে। তাদের সচেতনতার অভাব রয়েছে। তারা শুরুতেই হাসপাতালে আসতে চান না। গ্রাম পর্যায়ে তদারকির ব্যবস্থা রাখার ওপর জোর দেন তিনি।

অনুষ্ঠানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, মার্চ মাসে হঠাৎ অগ্নিকাণ্ডে ১৪ বেডের কোভিড আইসিইউ পুড়ে যায়। পুড়ে যাওয়া আইসিইউ পুরোপুরি ব্যবহার অনুপযোগী হয়ে যায়। মন্ত্রীর নির্দেশনায় তিন মাস পর আইসিইউ আবার পুরোপুরি চালু করা সম্ভব হলো।

তিনি আরও বলেন, শুক্রবার (১৬ জুলাই) থেকে এখানে রোগী আসা শুরু হবে। অগ্নিকাণ্ডের পর হাসপাতালের বার্নের করোনা ইউনিটে আরও ১০ বেডের একটি আইসিইউ চালু করা হয়েছে।

ঢামেক পরিচালক বলেন, আমাদের এখানে ওপিডি (বহির্বিভাগ) শেড উদ্বোধন করা হচ্ছে। মন্ত্রীর নির্দেশনায় ওপিডি শেডকে করোনা ভ্যাকসিন সেন্টার করা হবে। যেহেতু করোনা সেন্টারে অক্সিজেনের লাইন আছে, তাই ভ্যাকসিন সেন্টার ওপিডিতে স্থানান্তর করা হবে। এছাড়াও, তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য আলাদা বুথ রাখার কথাও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. খুরশিদ আলমসহ স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকতারা।

সারাবাংলা/এসবি/একেএম

করোনা সংক্রমণ নভেল করোনাভাইরাস স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর