Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার তৃতীয় ঢেউয়ের প্রথম পর্যায়ে বিশ্ব: ডব্লিউএইচও প্রধান

আন্তর্জাতিক ডেস্ক
১৫ জুলাই ২০২১ ১৭:১৫

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শেষে বিশ্বে তৃতীয় ঢেউ শুরু হয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস আধানম গেব্রিয়াসুস।

বৃহস্পতিবার (১৫ জুলাই) বিশ্ব স্বাস্থ্য সংস্থার বুলেটিনে সতর্ক করে দিয়ে তিনি বলেছেন, দুর্ভাগ্যজনক যে, করোনাভাইরাসের তৃতীয় ঢেউ ইতিমধ্যে শুরু হয়ে গেছে। আমরা বর্তমানে প্রথম পর্যায়ে রয়েছি।

তিনি জানান, চার সপ্তাহ ধরে বিশ্বজুড়ে করোনার সংক্রমণ বাড়ছে। করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমণ ইতিমধ্যে বিশ্বের ১১১টি দেশে শনাক্ত হয়েছে। সামনের দিনগুলোতে এ ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব আরও বাড়বে।

তিনি বলেন, শুধু ভ্যাকসিন এই মহামারি নিয়ন্ত্রণ করতে পারবে না। বিশ্বের বহু দেশ ইতিমধ্যে দেখিয়েছে, কঠোর বিধিনিষেধ জারি থাকলে মহামারি নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

এর আগে বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছিলেন, বিধিনিষেধ শিথিল এবং প্রমাণিত জনস্বাস্থ্য ব্যবস্থার অসামঞ্জস্য ব্যবহারের ফলে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তার ঘটছে। এতে সংক্রমণ সংখ্যা ও মৃত্যু উভয়ই বাড়ছে।

বিশ্বের অনেক দেশে ব্যাপক ভ্যাকসিনেশনের পর বিধিনিষেধ শিথিল করা হয়েছে, আবার অনেক দেশ এখনও কোনো ভ্যাকসিনই পায়নি। যারা ভ্যাকসিন পায়নি তারা করোনার ‘অনুগ্রহের’ উপর ভরসা করছে বলে উল্লেখ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান। ভ্যাকসিনেশনের ক্ষেত্রে বিশ্বে অসমতা তৈরিতে ফের উদ্বেগ প্রকাশ করেন তিনি।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর