Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্নয়নশীল দেশগুলোকে গভীর সমুদ্রে মাছ ধরার সুবিধা দেওয়ার আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ জুলাই ২০২১ ১৯:৫০

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, গভীর সমুদ্রে মৎস্য আহরণের ক্ষেত্রে নীতিমালা করার ক্ষেত্রে এসডিজি অর্জনে উন্নয়নশীল এবং নিম্ন আয়ের দেশগুলোকে বিশেষ সুবিধা দেওয়া প্রয়োজন। পরিবেশ দূষণের জন্য স্বল্পোন্নত দেশগুলো দায়ী নয়।

বৃহস্পতিবার (১৫ জুলাই) বাংলাদেশ সচিবালয়ের নিজ অফিস থেকে ফিসারিজ সাবসিডিয়ারি বিষয়ে ডব্লিউটিও ভার্চুয়াল ট্রেড নেগোসিয়েটিং কমিটির ৪১তম সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘সীমিত আকারে মৎস্য আহরণে সক্ষম দেশগুলোর বিষয় বিবেচনায় রাখা একান্ত প্রয়োজন। বড় আকারের ইন্ডাস্ট্রিয়াল ফিসিং ভ্যাসেলগুলো পরিবেশ নষ্টের কারণ। বাংলাদেশ চায় উন্নয়নশীল এবং নিম্ন আয়ের দেশগুলোর স্বার্থ রক্ষা করেই নীতিমালা প্রনয়ণ করা হোক। ব্লু -ইকোনমি হতে আর্থিক সুবিধা আহরণের লক্ষ্যে এ নীতিমালা প্রস্তাব করা হয়েছে। এতে বাংলাদেশ উপকৃত হবে।’

উল্লেখ্য, ডব্লিউটিও’র সদস্যভুক্ত দেশগুলোর বাণিজ্য মন্ত্রীরা পর্যায়ক্রমে গভীর সমুদ্রে মৎস্য আহরণের ক্ষেত্রে নীতিমালা প্রনয়ণের জন্য মতামত দিয়েছেন। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।

সারাবাংলা/জিএস/এমও

উন্নয়নশীল দেশ মাছ ধরা

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর