Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেসরকারির শিক্ষার্থীদের ভ্যাকসিনের জন্য ইউনিক আইডি তৈরির পরামর্শ

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ জুলাই ২০২১ ২২:৫৯

ফাইল ছবি

ঢাকা: দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের করোনাভাইরাসের ভ্যাকসিনের আওতায় আনার লক্ষ্যে ইউনিক পরিচিতি নম্বর তৈরির নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। শিগগির এ বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশনা পত্র পাঠানো হবে।

ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। ওই ভার্চুয়াল সভায় বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা যুক্ত ছিলেন।

বিজ্ঞাপন

সভায় জাতীয় পরিচয়পত্র নেই এমন শিক্ষার্থীদের ভ্যাকসিন কার্যক্রমের আওতায় আনার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনতিবিলম্বে ইউনিক পরিচিতি নম্বর তৈরিতে কার্যকর ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়ে নির্দেশনা তৈরির সিদ্ধান্ত নেয়া হয়েছে। উল্লেখ্য, জাতীয় পরিচয়পত্র আছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এমন শিক্ষার্থীদের ডাটাবেজ সংগ্রহ করে স্বাস্থ্য অধিদফতরে পাঠানো হয়েছে।

এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তিসহ সব কার্যক্রম এখন থেকে উল্লিখিত ইউনিক পরিচিতি নম্বরের ভিত্তিতে পরিচালনা করতে হবে বলে সভায় সিদ্ধান্ত হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে কমিশন নির্ধারিত সময়ের মধ্যে ইউনিক পরিচিতি নম্বর তৈরি করে শিক্ষার্থীদের ডাটাবেজ কমিশনে পাঠাতে হবে। কমিশন শিক্ষার্থীদের ইউনিক পরিচিতি নম্বরের ডাটাবেজ পাওয়ার পর ভ্যাকসিন দেওয়ার জন্য পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, ‘দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো গুণগত উচ্চশিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাকসিনের আওতায় আনার জন্য একটি ডাটাবেজ তৈরি করা প্রয়োজন। এসব শিক্ষার্থীদের জরুরিভিত্তিতে কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়া না হলে দ্রুততম সময়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সশরীরে শিক্ষা কার্যক্রম চালু অনিশ্চিত হয়ে পড়বে।’

প্রফেসর বিশ্বজিৎ চন্দ আরও বলেন, ‘শিক্ষার্থীদের ইউনিক পরিচিত নম্বর শুধুমাত্র কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রমের জন্য নয়, বরং এটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা প্রতিষ্ঠায় সুদূপ্রসারী ভূমিকা রাখবে। এই ইউনিক পরিচিতি নম্বর বর্তমান ও ভবিষ্যতের সব শিক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর হিসেবেও কাজ করবে।’

উল্লেখ্য, ইউজিসি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভ্যাকসিনের ব্যবস্থা গ্রহণ করে এবং বর্তমানে শিক্ষার্থীদের ভ্যাকসিন কার্যক্রম চলমান রয়েছে।

সারাবাংলা/টিএস/পিটিএম

ইউনিক আইডি বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর