Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা রোগীদের পাশে এসডিএস

সারাবাংলা ডেস্ক
১৬ জুলাই ২০২১ ১৬:৪৬

মহামারির এই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের জন্য অক্সিজেন সহায়তা দিতে এগিয়ে এসেছে বেসরকারি উন্নয়ন সংস্থা এসডিএস। শরীয়তপুরভিত্তিক এই সংগঠনটি সম্প্রতি কয়েকটি জেলায় জেলা প্রশাসনের কাছে পাঁচটি অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর করেছে। এর আগে শরীয়তপুরসহ আরও কয়েকটি জেলায় এই বেসরকারি সংস্থা অক্সিজেন সিলিন্ডার দিয়েছে।

গণমাধ্যমে পাঠানো এসডিএসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এসডিএস তাদের প্রশিক্ষণ কমপ্লেক্সকেও কোয়ারেনটাইন সেন্টার হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত করেছে।

এসডিএস বলছে, দেশে করোনাভাইরাস সংক্রমণের এই সময়ে প্রতিনিয়তই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। আর আক্রান্তদের বড় একটি অংশের ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়ে শ্বাসপ্রশ্বাসে সমস্যা দেখা দিচ্ছে। সেক্ষেত্রে জীবন বাঁচাতে অক্সিজেন সরবরাহ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কিন্তু দেশে করোনা রোগী সংখ্যা বেড়ে যাওয়ায় অক্সিজেন সরবরাহেও সংকট দেখা দিচ্ছে। সংকট দেখা দিচ্ছে অক্সিজেন সিলিন্ডারেরও।

এ পরিস্থিতিতে অক্সিজেন সিলিন্ডার নিয়ে মানুষের সহায়তা এগিয়ে এসেছে এসডিএস। গত কয়েক দিনে কয়েকটি জেলায় প্রশাসনের কাছে পাঁচটি করে অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর করেছে সংস্থাটি। গত ১২ জুলাই রাজবাড়ি জেলা প্রশাসক দিলাসাদ বেগমের কাছে পাঁচটি ও ফরিদপুরের জেলা প্রশাসন অতুল সরকারের কাছে পাঁচটি অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর করেছে এসডিএস। অক্সিজেন সিলিন্ডার দেওয়া হয়েছে গোপালগঞ্জ জেলাতেও।

এছাড়া গতকাল বৃহস্পতিবার (১৫ জুলাই) শরীয়তপুরের জেলা প্রশাসক মো. পারভেজ হাসানের কাছে পাঁচটি অক্সিজেন সিলিন্ডার তুলে দেন এসডিএসের নির্বাহী পরিচালক রাবেয়া বেগম। কেবল অক্সিজেন সিলিন্ডারই নয়, নিজ এলাকার মানুষের পাশে থাকতে এবং অক্সিজেন সেবা বাড়িতে পৌঁছে দিতে এসডিএস সাতটি অক্সিজেন সিলিন্ডার ও দক্ষ প্যারামেডিকস নিয়ে স্থাপন করেছে একটি অক্সিজেন ব্যাংক। এছাড়াও এসডিএস তাদের প্রশিক্ষণ কমপ্লেক্সটি কোয়ারেনটাইন হিসেবে ব্যবহারের উপযোগী করে প্রস্তুত করেছে। সেটিও অবহিত করা হয়েছে জেলা প্রশাসককে।

এর আগে, গত বছরেও শরীয়তপুর, মাদারীপুর ও ফরিদপুর জেলায় ২৩টি অক্সিজেন সিলিন্ডার, ৫০টি নেবুলাইজার মেশিনসহ অন্যান্য চিকিৎসা সরঞ্জাম দিয়ে মানুষের পাশে থেকেছে এসডিএস। সংস্থাটির নির্বাহী পরিচালক রাবেয়া বেগম বলেন, মানুষ মানুষের জন্য। তাই এ মহামারিতে এসডিএস এগিয়ে এসেছে মানুষের কল্যাণে। আমরা চেষ্টা করছি, সবটুকু সম্ভব না হলেও কিছু মানুষের যদি উপকার হয়, তাহলেই আমাদের চেষ্টা সার্থক হবে।

সারাবাংলা/টিআর

অক্সিজেন সিলিন্ডার এসডিএস


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর