Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টানা ৫ম দিনে সংক্রমণ ১২ সহস্রাধিক, ৫ দিন পর মৃত্যু ২শ’র কম

সারাবাংলা ডেস্ক
১৬ জুলাই ২০২১ ১৮:১৩

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে সবশেষ ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১২ হাজার ১৪৮ জন। এটি দেশে একদিনে পঞ্চম সর্বোচ্চ সংক্রমণ। এ নিয়ে গত টানা পাঁচ দিন সংক্রমণ শনাক্ত হলো ১২ হাজারের বেশি। আর এখন পর্যন্ত মোট সংক্রমণ ছঠাড়িয়ে গেছে ১০ লাখ ৮৩ হাজার।

এদিকে, একই সময়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ১৮৭ জন। টানা পাঁচ দিন দুই শতাধিক মৃত্যুর পর এদিন মৃত্যু দুইশ’র নিচে নেমেছে। এ নিয়ে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মৃত্যু পেরিয়ে গেলে ১৭ হাজার।

শুক্রবার (১৬ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ড. নাসিমা সুলতানার সই করা কোভিড সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৬২৭টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবে ৪৫ হাজার ৪৫টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ৪১ হাজার ৯৪৭টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা হলো ৭১ লাখ ৮৬ হাজার ৩৬৭টি নমুনা পরীক্ষা হলো।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তার মধ্যে ১১ হাজার ১৪৮টিতে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এটি দেশে একদিনে পঞ্চম সর্বোচ্চ সংক্রমণ শনাক্তের নতুন রেকর্ড। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ দাঁড়াল ১০ লাখ ৮৩ হাজার ৯২২ জনে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৮ দশমিক ৯৬ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ০৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ১৮৭ জন। গত ১১ থেকে ১৫ জুলাই পর্যন্ত পাঁচ দিন করোনায় মৃত্যুর সংখ্যা ছিল যথাক্রমে ২৩০, ২২০, ২০৩, ২১০ ও ২২৬ জন। পাঁচ দিন পর করোনায় মৃত্যু হলো দুইশ’র কম। আর এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু দাঁড়াল ১৭ হাজার ৪৬৫ জনে। সংক্রমণের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৬১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ১১৩ জন, নারী ৭৪ জন। তাদের মধ্যে ১২ জন বাসায় ও বাকি ১৭৫ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এর মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ১৪৭ জন, বেসরকারি হাসপাতালে ২৮ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের বয়সভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ১০১ জনেরই বয়স ৬০ বছরের বেশি। এর মধ্যে শতবর্ষী রয়েছেন এক জন, চার জনের বয়স ৯১ থেকে ১০০, ১২ জনের বয়স ৮১ থেকে ৯০, ৩০ জনের বয়স ৭১ থেকে ৮০ ও ৫৪ জনের বয়স ৬১ থেকে ৭০। এর বাইরে ৫১ থেকে ৬০ বছর বয়সী ৩৬, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩০ জন ও ৩১ থেকে ৪০ বছর বয়সী ১১ জন মারা গেছেন।  এছাড়া ২১ থেকে ৩০ বছর বয়সী সাত জন ও ১১ থেকে ২০ বছর বয়সী দুই জন গত ২৪ ঘণ্টায় মারা গেছেন করোনা সংক্রমণ নিয়ে।

বিভাগভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৬৮ জন মারা গেছেন ঢাকা বিভাগে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ জনের মৃত্যু হয়েছে খুলনা বিভাগে। তৃতীয় সর্বোচ্চ ৩৬ জন চট্টগ্রাম বিভাগে ও চতুর্থ সর্বোচ্চ ১৪ জন মারা গেছেন রাজশাহী বিভাগে। এছাড়া সিলেট বিভাগে ৯ জন, বরিশাল বিভাগে আট জন, ময়মনসিংহ বিভাগে সাত জন ও রংপুর বিভাগে ছয় জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন আট হাজার ৫৩৬ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন মোট ৯ লাখ ১৪ হাজার ৩৪৩ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৩৬ শতাংশ।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস করোনায় মৃত্যু কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর