Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম আলোর কাছে ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে করা রিট মুলতবি

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ জুলাই ২০২১ ২১:৪৬

ঢাকা: দৈনিক প্রথম আলোর সহযোগী প্রকাশনা মাসিক ‘কিশোর আলো’ পত্রিকার বর্ষপূর্তি অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের ছাত্র নাইমুল আবরার রাহাতের (১৫) মৃত্যুর ঘটনায় ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে করা রিট মুলতবি করেছেন হাইকোর্ট।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ আবেদনটি স্ট্যান্ডওভার (মুলতবি) রেখেছেন। গত বৃহস্পতিবার (১৫ জুলাই) এই রিট আবেদনটি হাইকোর্টে উপস্থাপন করা হয়।

বিজ্ঞাপন

এর আগে ঢাকা রে‌সি‌ডে‌ন্সিয়াল মডেল ক‌লে‌জের পক্ষে অধ্যক্ষ ব্রিগেডিয়ার কাজী শামীম ফরহাদ ক্ষতিপূরণ চেয়ে রিট দায়ের করেন। রিট আবেদনে ৫০ কোটি টাকা কলেজটির জন্য এবং বাকি ৫০ কোটি টাকা নাইমুল আবরারের পরিবারের জন্য ক্ষতিপূরণ চাওয়া হয়।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এস এম আব্দুর রউফ। তিনি জানান, ওই ঘটনায় কলেজের সুনাম ক্ষুণ্ন হয়েছে। কারণ, কলেজ কর্তৃপক্ষ প্রথম আলোর সঙ্গে অনুষ্ঠানের যে চুক্তি করে তাতে কার কী দায়-দায়িত্ব তা উল্লেখ রয়েছে। সেখানে বৈদ্যুতিক ব্যবস্থার দায়িত্ব ছিল প্রথম আলোর আয়োজকদের। এ কারণে কলেজ কর্তৃপক্ষকে ৫০ কোটি এবং আবরারের পরিবারকে ৫০ কোটি টাকা দিতে এ রিট করা হয়েছে।

তবে আদালত আবরারের পরিবারকে রিট আবেদনে আবেদনকারী করতে বলেছেন। নিয়মিত আদালত খোলার পর আবেদন সংশোধন করে কলেজের পাশাপাশি আবরারের বাবাকেও আবেদনকারী করা হবে। এরপর শুনানির জন্য রিট আবেদনটি উপস্থাপন করা হবে।

২০১৯ সালের ১ নভেম্বর ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে কিশোর আলোর অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আহত হন নাইমুল আবরার রাহাত। পরে আহত অবস্থায় তাকে মহাখালীর ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বিজ্ঞাপন

এরপর একই বছরের ৬ নভেম্বর নাইমুল আবরার রাহাতের বাবা ম‌জিবুর রহমান কিশোর আলোর প্রকাশক এবং দৈ‌নিক প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক ম‌তিউর রহমানের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। তার বিরুদ্ধে দণ্ড‌বি‌ধির ৩০৪ (ক) ধারায় অবহেলাজ‌নিত মৃত্যুর অভিযোগ আনা হয়।

এ মামলার তদন্ত কর্মকর্তা রাজধানীর মোহাম্মদপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মো. আব্দুল আলিম আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। পরে গত বছরের ১২ নভেম্বর ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ ওই ঘটনায় করা মামলায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ নয় জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন।

যাদের বিরুদ্ধে অভিযোগ গঠনে আদেশ দেওয়া হয়েছে তারা হলেন- মতিউর রহমান, কবির বকুল, শুভাশিষ প্রামাণিক শুভ, মুহিতুল আলম পাভেল, শাহ পুরান তুষার, জসিম উদ্দিন তপু, মোশারফ হোসেন, মো. সুমন ও কামরুল হওলাদার। আসামিদের সবাই জামিনে রয়েছেন। তবে অপর আসামি কিশোর আলো সম্পাদক আনিসুল হককে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

পরে অভিযোগ গঠনের বিরুদ্ধে হাইকোর্টে গত বছরের ৬ ডিসেম্বর আবেদন করেন মতিউর রহমান। সেই আবেদনের শুনানি নিয়ে মতিউর রহমানের ক্ষেত্রে মামলার কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

টপ নিউজ ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ নাইমুল আবরার প্রথম আলো

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর