Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংকট কাটাতে হাসপাতালে অক্সিজেন সরবরাহ করছে কেএসআরএম

সারাবাংলা ডেস্ক
১৮ জুলাই ২০২১ ১৮:৫৭

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে দেশের বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের বাড়তি চাহিদা মেটাতে এগিয়ে এসেছে দেশের শীর্ষস্থানীয় ইস্পাত প্রস্তুতকারক প্রতিষ্ঠান কেএসআরএম। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও করোনার জন্য বিশেষায়িত চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এরই মধ্যে অক্সিজেন ভর্তি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি।

রোববার (১৮ জুলাই) চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ও সিভিল সার্জন সেখ ফজলে রাব্বীর কাছে অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর করেছে কেএসআরএম। এ উদ্যোগকে সংকটসময় সময়ে মহতী প্রয়াস উল্লেখ করে তিনি বলেন, ‘কেএসআরএম শুধু সিলিন্ডার ভর্তি অক্সিজেন দিয়েই দায়িত্ব শেষ করবে না, সিলিন্ডার খালি হলে আবার অক্সিজেন ভর্তি করে দেবে। এতে অনেক প্রাণ অকাল মৃত্যুর হাত থেকে রক্ষা পাবে। তাদের এই জনহিতকর উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই।’

কেএসআরএম’র মহাব্যবস্থাপক সৈয়দ নজরুল ইসলাম বলেন, ‘দেশে করোনার প্রাদুর্ভাব বেড়েছে। জরুরি মুহূর্তে অক্সিজেন না পেয়ে মারা যাচ্ছে অসংখ্য মানুষ। আমরা মনে করি, যেকোনো দুর্যোগ সরকারের একার পক্ষে সামাল দেওয়া সম্ভব নয়, যদি বিভিন্ন খাত এগিয়ে না আসে। আমরা সেই প্রয়োজনীয়তা অনুধাবন করে কারখানার অক্সিজেন তৈরির প্ল্যান্টে মেডিকেল অক্সিজেন উৎপাদন করে তা সরবরাহ করছি বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে। এটি আমাদের সামাজিক দায়বদ্ধতারই অংশ। আমরা চাই প্রতিটি প্রাণ বেঁচে থাকুন, রক্ষা পাক অকাল মৃত্যুর হাত থেকে।’

এসময় আরও উপস্থিত ছিলেন মিডিয়া অ্যাডভাইজার মিজানুল ইসলাম, ঊধ্বর্তন ব্যবস্থাপক তাজ উদ্দিন, মেডিকেল অফিসার ডা. মেজবাহ উদ্দিন, সহকারি ব্যবস্থাপক আবু সুফিয়ান, ঊর্ধ্বতন কর্মকর্তা মিজান উল হক।

কেএসআরএম’র মিডিয়া অ্যাডভাইজার মিজানুল ইসলাম সারাবাংলাকে জানান, কেএসআরএম মূলত অক্সিজেন উৎপাদন করে রড তৈরির কারখানায় ব্যবহারের জন্য। চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় তাদের অক্সিজেন প্ল্যান্ট রয়েছে। দুই কম্প্রেশারের ওই প্ল্যান্টের উৎপাদন ক্ষমতা প্রতি ঘণ্টায় এক হাজার কিউবিক মিটার। কারখানায় ব্যবহারের জন্য এতদিন অক্সিজেন উৎপাদন হলেও সম্প্রতি মেডিকেল অক্সিজেনও উৎপাদন করা হচ্ছে। উৎপাদিত ওই অক্সিজেন সরবরাহ করা হচ্ছে করোনা পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও জেনারেল হাসপাতালে ২০টি করে সিলিন্ডার দিয়েছে কেএসআরএম। প্রতিটি সিলিন্ডারে আছে ৪০ লিটার করে অক্সিজেন। চট্টগ্রামের বাইরে রাজশাহী, সিলেট, রংপুর ও বরিশাল বিভাগের সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতালেও বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করার পরিকল্পনা আছে তাদের। পর্যায়ক্রমে দেশের বিভিন্ন অঞ্চলে বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করবে কেএসআরএম।

এর আগে, দেশে করোনার সংক্রমণ শুরুর পর থেকে কেএসআরএম বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রসহ নানা প্রতিষ্ঠানে পিপিই, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, খাদ্যসামগ্রী ও নগদ অর্থ সহায়তা দিয়েছে।

সারাবাংলা/আরডি/টিআর

অক্সিজেন সিলিন্ডার কেএসআরএম


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর