Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘উদ্যোক্তা তৈরির পাশাপাশি নিজেদেরও উদ্যোক্তা হতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ জুলাই ২০২১ ১৭:৫৯

ঢাকা: শুধু উদ্যোক্তা তৈরি নয়, নিজেদেরও উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

রোববার (১৮ জুলাই) ‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প’-এর সমন্বয় সভা ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিডার মাল্টিপারপাস হলে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন প্রকল্প পরিচালক আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিডা’র নির্বাহী সদস্য পারভিন আকতার, সঞ্জয় কুমার চৌধুরী, সাইফুল্লাহ মকবুল মোর্শেদ বক্তব্য রাখেন।

মো. সিরাজুল ইসলাম বলেন, উন্নত বাংলাদেশ গড়তে হলে চাকরি করা নয়, চাকরি দেওয়ার মানসিকতা নিয়ে এগতে হবে। এসময়ে তিনি প্রকল্পের অধীনে ৬৪ জেলার প্রশিক্ষক সমন্বয়কদের ধন্যবাদ জানিয়ে বলেন, আপনরা বিডার মুখ হয়ে গত দুই বছরে দেশব্যাপী অনেক উদ্যোক্তা তৈরি করেছেন।

তিনি আরো বলেন, চাকরি করা থেকে উদ্যোক্তা হওয়া অনেক ভালো। চাকরিতে অনেক লিমিটেশন থাকে, কিন্তু উদ্যোক্তাদের জন্য ‘sky is the limit’।

আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান বলেন, ‘তারুণ্যের শক্তি-বাংলাদেশের সমৃদ্ধি’ স্লোগান সামনে রেখে ২০১৯ সালে দেশব্যাপী উদ্যোক্তা সৃষ্টির তৈরির লক্ষ্যে দুই বছর মেয়াদি প্রকল্পটির যাত্রা শুরু হয়। প্রায় ৫০ কোটি টাকা অর্থমূল্যের প্রকল্পটির অধীনে দেশের ৬৪টি জেলায়  উদ্যোক্তা তৈরির কার্যক্রম হাতে নেওয়া হয়।

সদ্য শেষ হওয়া এ প্রকল্পের মাধ্যমে দেশব্যাপী ২৪ হাজার ৯০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্যে ৪ হাজার ৩৩৭ জন নতুন উদ্যোক্তা তাদের ব্যাবসায়িক যাত্রা শুরু করেছেন। নতুন এসব উদ্যোক্তারা বেসরকারিভাবে ১ হাজার ৯৪ কোটি টাকা বিনিয়োগ করেছেন, যা দেশের অর্থনীতিকে আরও দৃঢ় করবে।

সারাবাংলা/জিএস/টিআর

উদ্যোক্তা বিডা বিডার নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর